ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
Sharenews24

আর্থিক অনিয়মে জড়িত থাকলে আর্থিক প্রতিষ্ঠানের এমডি হতে পারবেন না

২০২৪ মার্চ ২৬ ১২:২৪:০৩
আর্থিক অনিয়মে জড়িত থাকলে আর্থিক প্রতিষ্ঠানের এমডি হতে পারবেন না

নিজস্ব প্রতিবেদক : কোনো ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠানে দায়িত্বকালে কোনো কর্মকর্তা আর্থিক অনিয়মে জড়িত থাকলে– তাঁকে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেব নিয়োগ ও পুনঃনিয়োগ করা যাবে না।

এছাড়া কোনো কর্মকর্তা যদি খেলাপি গ্রাহক হন, কর খেলাপি হন অথবা পাওনাদারের অর্থ পরিশোধ বন্ধ করে দিয়েছেন কিংবা আদালত থেকে কোন সময়ে দেউলিয়া ঘোষিত হয়েছেন– এমনটা থাকলেও সেই কর্মকর্তা আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক হতে পারবেন না।

সোমবার (২৫ মার্চ) বাংলাদেশ ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ/নিযুক্তি এবং তার দায়দায়িত্ব সম্পর্কে নীতিমালা উল্লেখ করে একটি সার্কুলার জারি করেছে, যা সকল আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ পেতে হলে– তিনি ফৌজদারী আদালত থেকে দণ্ডিত নন কিংবা জাল-জালিয়াতি, আর্থিক অপরাধে জড়িত নন– এমন ব্যক্তি হতে হবে।

তার উপযুক্ততার মধ্যে উল্লেখ করেছে 'তিনি কোন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের বিধিমালা, প্রবিধান, নিয়মচার লঙ্গন করেননি। তিনি এমন কোন প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন না– যেটির নিবন্ধন অথবা লাইসেন্স বাতিল করা হয়েছে, অথবা কোম্পানি প্রতিষ্ঠানটি অবসায়িত হয়েছে।' শেয়ারনিউজ, ২৬ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে