ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
Sharenews24

ইসরায়েলে হামলার তথ্য যুক্তরাষ্ট্রকে দিয়েছিল সৌদি আরব

২০২৪ এপ্রিল ১৬ ১২:১৫:০৫
ইসরায়েলে হামলার তথ্য যুক্তরাষ্ট্রকে দিয়েছিল সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক :ইসরায়েলে নজিরবিহীন হামলার দুই দিন আগে সৌদি আরব ও উপসাগরীয় দেশগুলোকে এ তথ্য জানায় ইরানি কর্মকর্তারা। যাতে এই দেশগুলো হামলার সময় তাদের আকাশসীমা রক্ষা করতে পারে।

কিন্তু সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) খবর যুক্তরাষ্ট্রকে! প্রভাবশালী মার্কিন পত্রিকা ওয়াল স্ট্রিট জার্নালের খবরে ইসরায়েলি পত্রিকা হারেৎজ এ তথ্য জানিয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নাল সৌদি আরব এবং মিশরের একাধিক সূত্রের সাথে কথা বলেছে। তারা বলেছে যে বেশ কয়েকটি আরব দেশের সরকার ভয় পেয়েছিল যে ইসরায়েলকে সাহায্য করলে ইরানের সাথে সম্পর্ক খারাপ হতে পারে।

কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার পর সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত হামলার বিষয়ে গোয়েন্দা তথ্য ভাগাভাগি করতে সম্মত হয়।

জর্ডান যুক্তরাষ্ট্রসহ প্রতিরোধে জড়িত দেশগুলোকে হামলার সময় আকাশপথ ব্যবহারের অনুমতি দেয়। এমনকি ইসরায়েলে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্রের মোকাবিলায় জর্ডান তার যুদ্ধবিমানকে সহযোগিতা করেছে।

জর্ডানের বিমান বাহিনী ইসরায়েল অভিমুখে জর্ডানের আকাশসীমায় ইরানের পাঠানো ড্রোনকে বাধা দিয়েছে এবং গুলি করেছে। এই ঘটনায় ইরান সতর্ক করেছে যে ইসরায়েলের পাশে থাকা দেশগুলোকে রেহাই দেওয়া হবে না।

এর আগে গত ১ এপ্রিল সিরিয়ায় কনস্যুলেটে ইসরাইলি হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর দুই শীর্ষ কমান্ডারসহ ১১ জন নিহত হওয়ার পর প্রতিশোধ নেওয়ার ঘোষণা দেয় তেহরান।

সেই ঘোষণার সূত্র ধরে গত শনিবার রাতে ‘অপারেশন ট্রুথফুল প্রমিজের’ আওতায় ইসরাইলে হামলা চালায় ইরান। পাঁচ ঘণ্টা ধরে চলা সেই হামলায় তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে তেহরান।

ইরান বলেছে, দামেস্কে তাদের কনস্যুলেটে হামলার জবাব দিয়েছে প্রতিশ্রুতি অনুযায়ী এবং তা সীমিত আকারে। হামলায় ইরান ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ক্রুড ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করেছে।

ইরানের ছোড়া অন্তত ৯টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইসরাইলের দুটি বিমানঘাঁটিতে আঘাত হেনেছে। এর মধ্যে পাঁচটি ক্ষেপণাস্ত্র ইসরাইলের দক্ষিণাঞ্চলের নেভাটিম বিমানঘাঁটিতে আঘাত হেনেছে।

এতে সেখানে থাকা ইসরায়েলের একটি সি-১৩০ রসদবাহী উড়োজাহাজ, একটি রানওয়ে এবং একটি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। আর চারটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে ইসরায়েলের নেগেভ বিমানঘাঁটিতে।

ইরান বলেছে যে এই মাসের শুরুতে সিরিয়ায় ইরানের একটি কূটনৈতিক কম্পাউন্ডে মারাত্মক হামলার প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছে। তেহরান আরও বলেছে যে ইসরায়েল যদি পাল্টা জবাব দেয় তবে আরও বড় হামলার মাধ্যমে প্রতিশোধ নেওয়া হবে।

ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অফ স্টাফ মোহাম্মদ বাগেরি বলেছেন, দখলদার ইসরায়েল চূড়ান্ত সীমা অতিক্রম করার কারণে এই হামলা চালানো হয়েছে। কোনো বেসামরিক বা অর্থনৈতিক লক্ষ্যবস্তুতে হামলা হয়নি। শুধুমাত্র সামরিক স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করা হয়েছে।

শেয়ারবাজার, ১৬ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে