ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
Sharenews24

ইসরায়েলকে সহানুভূতি জানাতে গিয়ে যে পরামর্শ দিয়ে এলেন ডেভিড ক্যামেরন

২০২৪ এপ্রিল ১৭ ২২:২৮:৫৮
ইসরায়েলকে সহানুভূতি জানাতে গিয়ে যে পরামর্শ দিয়ে এলেন ডেভিড ক্যামেরন

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েল গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে বিমান হামলা চালায়। এতে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আল-কুদস ফোর্সের দুই শীর্ষ জেনারেলসহ ১১ জন নিহত হন।

পরবর্তীতে ইসরাইল আনুষ্ঠানিকভাবে এই হামলার দায় স্বীকার না করলেও ইরান ইসরায়েলকেই দায়ী করে। সেই হামলার প্রতিশোধ নিতেই গত রোববার ভোররাতে ইসরাইলে ৩০০টিরও বেশি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তেহরান।

এরপর ওই হামলার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে ইসরাইল। আজ বুধবার ইসরাইল সফরে দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে দেখা করেন ব্রিটেনের পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন।

ডেভিড ক্যামেরন নেতানিয়াহুকে ইরানের বিরুদ্ধে প্রতিক্রিয়া সীমিত করার আহবান জানান।জেরুজালেমে পৌঁছে ডেভিড ক্যামেরন ইসরায়েলের প্রধানমন্ত্রীকে বলেন, মধ্যপ্রাচ্যের পরিস্থিতি এখন খুবই উদ্বেগজনক, তাই আমাদের সতর্ক থাকতে হবে যাতে উত্তেজনা না বাড়ে।

জেরুজালেমে পৌঁছার পর ডেভিড ক্যামেরন সাংবাদিকদের বলেন, ইরানের ভয়াবহ হামলার সঙ্গে সংহতি জানাতে আমি এখানে এসেছি। পরবর্তীতে কী ঘটতে পারে সে সম্পর্কে আমাদের সচেতন হতে হবে।

তিনি আরও বলেন, আমরা আশা করি এমন একটি উপায় বের করতে পারব, যাতে উত্তেজনা কমানো যায়। এক্ষেত্রে আমাদের আরও স্মার্ট হতে হবে।

ডেভিড ক্যামেরন বলেন, "আমি মনে করি আমাদের ইরান ইস্যুকে একপাশে রেখে হামাসের দিকে ফিরে যাওয়া উচিত, জিম্মিদের দিকে ফিরে যাওয়া উচিত, কীভাবে তাদের মুক্ত করা যায়, কীভাবে তাদের সাহায্য করা যায় এবং কীভাবে গাজার সংঘাতের সমাধান করা যায় সেদিকে মনোযোগ দেওয়া উচিত।"

ডেভিড ক্যামেরন প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সাথে ইসরায়েল সফরের আগে রাষ্ট্রপতি আইজ্যাক হারজোগ এবং পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাটজের সাথে দেখা করেন।

শেয়ারনিউজ, ১৭ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে