ঢাকা, শনিবার, ১৮ মে, ২০২৪
Sharenews24

লন্ডনের টানা তিনবার মেয়র নির্বাচিত হওয়া কে এই সাদিক খান

২০২৪ মে ০৫ ০৫:৫১:৩৯
লন্ডনের টানা তিনবার মেয়র নির্বাচিত হওয়া কে এই সাদিক খান

প্রবাস ডেস্ক : যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের মেয়র পদে টানা তিনবার নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন লেবার পার্টির প্রার্থী সাদিক খান। ২০১৬ সালে লন্ডনের মেয়র হিসেবে তার যাত্রা শুরু হয়। পাকিস্তানি বংশোদ্ভূত এই রাজনীতিবিদ তখন থেকেই এই পদে অধিষ্ঠিত।

সাদিক খান ৮ অক্টোবর, ১৯৭০ সালে লন্ডনে জন্মগ্রহণ করেন। তার দুই বছর আগে, ১৯৬৮ সালে, তার বাবা-মা পাকিস্তান থেকে যুক্তরাজ্যে চলে আসেন। বাবা আমানুল্লাহ ছিলেন বাসচালক। মা শেহরুন দর্জির কাজ করতেন। সাত ভাই ও এক বোনের মধ্যে সাদিক পঞ্চম।

সাদিক খান ইউনিভার্সিটি অব নর্থ লন্ডন থেকে পড়াশোনা করেছেন। বিষয় ছিল আইন। স্নাতক শেষ করে তিনি মানবাধিকার আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন। অল্প বয়সেই লেবার পার্টির রাজনীতিতে যোগ দেন।

১৯৯৪ সালে, সাদিক খান লেবার পার্টির হয়ে লন্ডনের ওয়ান্ডসওয়ার্থ বরোতে কাউন্সিলর নির্বাচিত হন। তখন তার বয়স ছিল মাত্র ২৪ বছর। তিনি ২০০৬ সাল পর্যন্ত এই দায়িত্ব পালন করেন।

২০০৫ সালে তিনি যুক্তরাজ্যের জাতীয় নির্বাচনে টুটিং এর দক্ষিণ লন্ডন আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

সাদিক খান স্থানীয় সরকারের সংসদীয় আন্ডার-সেক্রেটারি এবং পরে যোগাযোগ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন যখন গর্ডন ব্রাউন ২০০৮ সালে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ছিলেন।

২০১০ সালে লেবার পার্টি বিরোধী দলে গেলে তিনি ছায়া মন্ত্রিসভায় বিচার-বিষয়ক ছায়া মন্ত্রী, লর্ড চ্যান্সেলর (ছায়া অর্থমন্ত্রী) ও লন্ডন-বিষয়ক ছায়া মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

২০১৬ সালে, সাদিক খান লন্ডনের মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য সংসদ থেকে পদত্যাগ করেন। ওই বছরের ৯ মে তিনি কনজারভেটিভ পার্টির জেক গোল্ডস্মিথকে পরাজিত করে প্রথমবারের মতো লন্ডনের মেয়র নির্বাচিত হন। তারপর ২০২১ সালে, সাদিক কনজারভেটিভ পার্টির সন বেইলিকে পরাজিত করে মেয়র পদে বহাল ছিলেন।

এবার তৃতীয় দফায় সাদিক খানের জয় আসন্ন জাতীয় নির্বাচনে লেবার পার্টির মনোবল বাড়িয়েছে। শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে লন্ডনের মেয়র নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।

এতে দেখা যায়, সাদিক খান পেয়েছেন ১০ লাখ ৮৮ হাজার ২২৫ ভোট। তার প্রতিদ্বন্দ্বী সোসান হলে পেয়েছেন ৮ লাখ ১১ হাজার ৫১৮ ভোট। অর্থাৎ দুজনের মধ্যে প্রায় তিন লাখ ভোটের ব্যবধান।

লন্ডনের মেয়র নির্বাচনে ১৪টি আসনের মধ্যে নয়টিতে জয়ী হয়েছেন সাদিক খান। এর মধ্যে তিনি কনজারভেটিভদের হয়ে দুটি আসনে জয়ী হয়েছেন। এই নির্বাচনে ২৪ লাখ ভোট পড়েছে, যা মোট ভোটারের ৪২ দশমিক ৮ শতাংশ। গতবারের তুলনায় এবার ভোটের হার কিছুটা কম।

ব্যক্তিগত জীবনে সাদিক খানের দুই সন্তান রয়েছে। রাজনীতির পাশাপাশি তিনি খেলাধুলায়ও আগ্রহী। সাদিক খানের প্রিয় খেলা ফুটবল, ক্রিকেট এবং বক্সিং।

তিনি ২০১৪ সালে লন্ডন ম্যারাথনে অংশগ্রহণ করেছিলেন। ২০১৮ সালে সাদিক খান জনপ্রিয় সাময়িকী টাইম ম্যাগাজিনের দ্বারা বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় অন্তর্ভুক্ত হন।

শেয়ারনিউজ, ০৫ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে