ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

করদাতাদের জন্য সুখবর

২০২৪ মে ০৮ ১৬:১৬:৪২
করদাতাদের জন্য সুখবর

নিজস্ব প্রতিবেদক : প্রতিবেশী দেশগুলোর তুলনায় কর-জিডিপি অনুপাতে বাংলাদেশ পিছিয়ে। অর্থ পাচার, কর ফাঁকি ও অবৈধ পুঁজির প্রবাহ, কর আদায়ের প্রচলিত পদ্ধতি, করদাতাদের আস্থার সংকট এবং কর অব্যাহতি নীতির কারণে দেশ প্রয়োজনীয় রাজস্ব আদায় হচ্ছে না। আর জিডিপি অনুপাতে রাজস্ব আহরণও হতাশাজনক।

তাই রাজস্ব বাড়াতে করদাতাদের হয়রানি কমাতে বিশেষ উদ্যোগ নিচ্ছে এনবিআর। আর জিডিপির অনুপাতে করের অংশ বাড়ানোর পরামর্শ দিয়ে আসছেন অর্থনীতিবিদরা।

গত এক দশকে কর-জিডিপি অনুপাত কমেছে। গত বছর জিডিপির অনুপাতে করের অংশ দাঁড়িয়েছে ৮ দশমিক ২ শতাংশ, যা ২০১২ সালে ছিল ৯ দশমিক ১ শতাংশ। আর ২০২২ সালের কর-জিডিপি অনুপাতে বাংলাদেশে এ হার ছিল ৭ দশমিক ৭৭ শতাংশ, যা পার্শবর্তী দেশ ভারতে ছিল ১৬ দশমিক ৯৮ শতাংশ।

এমতাবস্থায় ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে রাজস্ব আহরণ বৃদ্ধিসহ করদাতাদের হয়রানি কমাতে নতুন উদ্যোগ নিচ্ছে এনবিআর। আগামী বাজেটে ব্যক্তি ও কোম্পানি সব শ্রেণির করদাতাকে স্বনির্ধারণী পদ্ধতিতে রিটার্ন জমা দিতে হবে। এ পদ্ধতিতে রিটার্ন অ্যাসেসমেন্ট করা হয় না। বর্তমানে ব্যক্তি করদাতাদের স্বনির্ধারণী পদ্ধতিতে রিটার্ন জমা দিতে হয়।

অন্যদিকে কোম্পানি করদাতারা স্বনির্ধারণী ও সাধারণ- দুই নিয়মেই রিটার্ন জমা দিতে পারেন। সাধারণ নিয়মে জমা দেওয়া রিটার্ন অ্যাসেসমেন্টের মাধ্যমে চূড়ান্ত কর আদায় করা হয়। আর স্বনির্ধারণী পদ্ধতির রিটার্ন অডিট করা হয়।

সংশ্লিষ্টরা জানায়, অ্যাসেসমেন্ট প্রথা বাতিল হলে কমপ্লায়েন্ট করদাতাদের হয়রানি কমবে। তবে এক্ষেত্রে রাজস্ব ঝুঁকির প্রবণতাও তৈরি হবে। যেমন অডিটে না পড়লে অস্বচ্ছ কোম্পানিগুলো ইচ্ছেমাফিক রিটার্ন জমা দিয়ে পার পেতে পারে। অর্থাৎ আইনের মধ্য থেকে কোম্পানি কর ফাঁকির সুযোগ পাবে।

শেয়ারনিউজ, ০৮ মে ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে