ঢাকা, বুধবার, ৮ মে, ২০২৪
Sharenews24

বুলিশ এনগালফিং প্যাটার্নে ৮ কোম্পানির বাই সিগনাল

২০২৪ মার্চ ০৫ ১৯:০০:৩৮
বুলিশ এনগালফিং প্যাটার্নে ৮ কোম্পানির বাই সিগনাল

বুলবুল হায়দার :সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার (০৫ মার্চ) লেনদেনশেষে বুলিশ এনগালফিং প্যাটার্নে (Bullish Engulfing Pattern) ৮টি কোম্পানির শেয়ারে বাই সিগনাল দেখা গেছে। স্টকনাও সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো-এডিএন টেলিকম, অ্যাপেক্স ফুটওয়্যার, ইস্টার্ন ব্যাংক, ফরচুন সুজ, ফু-ওয়াং সিরামিক, গোল্ডেন সন, আইসিবি ইসলামী ব্যাংক ও ইসলামী ইন্সুরেন্স।

কোম্পানিগুলোর মধ্যে ফু-ওয়াং সিরামিক ও ফরচুন সুজের আজ বড় লেনদেন হয়েছে। কোম্পানি দুটি আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শীর্ষ লেনদেন তালিকায় অন্তর্ভুক্ত ছিল।

কোম্পানি দুটির মধ্যে ফু-ওয়াং সিরামিকের শেয়ার লেনদেন হয়েছে ১ কোটি ২৩ লাখ ১২ হাজার ৩৫৭টি। যার বাজার মূল্য ছিল ৩৭ কোটি ৬ লাখ ২৪ হাজার টাকা। এটি ডিএসইর লেনদেন তালিকায় তৃতীয় স্থানে ছিল।

অন্যদিকে, ফরচুন সুজের শেয়ার লেনদেন হয়েছে ২৯ লাখ ৪৫ হাজার ৭৭১টি। যার বাজার মূল্য ছিল ১৬ কোটি ৩৩ লাখ ২৯ হাজার টাকা। এটি ডিএসইর লেনদেন তালিকায় ৯ম অবস্থানে ছিল।

অন্যান্য কোম্পানির মধ্যে এডিএন টেলিকমের শেয়ার লেনদেন হয়েছে ১ লাখ ৩৬ হাজার ২১১টি, অ্যাপেক্স ফুটওয়্যারের ২২ হাজার ২১টি, ইস্টার্ন ব্যাংকের ৫ লাখ ৩৮ হাজার ৬৯৫টি, গোল্ডেন সনের ১৯ লাখ ৪৪ হাজার ২১৪টি, আইসিবি ইসলামী ব্যাংকের ২ লাখ ৭৬ হাজার ৫১১টি এবং ইসলামী ইন্সুরেন্সের ১৬ হাজার ১৪১টি শেয়ার।

বাই সিগনালের ৮ কোম্পানির এনালাইসিস দেখতে এখানে ক্লিক করুন

বুলিশ এনগালফিং প্যাটার্ন (Bullish Engulfing Pattern) কি?

এই ক্যান্ডেলিস্টিক প্যাটার্নটি খুব শক্তিশালী বাই সিগন্যাল প্রদান করে। একটি ডাউনট্রেন্ডের শেষে এই প্যাটার্নটি তৈরি হলে এটি সম্ভাব্য বাইপ্রেসার এর সিগন্যাল বোঝায়। অর্থাৎ, এটি বোঝায় প্রাইজ এর ডাউনট্রেন্ড শেষ হয়ে এসেছে এবং সেটি শক্তিশালী আপট্রেন্ডে মুভ করতে পারে।‍বুলিশ এনগালফিং প্যাটার্ন মূলত নির্দেশ করে মার্কেটে নতুন করে একসঙ্গে অনেক ক্রেতা ঢুকেছে যার কারণে স্টকটির প্রাইজ ক্রমশ ঊর্দ্ধমুখী পজিশনে যেতে পারে।

বৈশিষ্ট্যঃ‍• বুলিশ এনগালফিং ক্যান্ডেলস্টিক সংগঠিত হওয়ার মূল শর্ত হল প্রাইজ সুস্পষ্ট ডাউনট্রেন্ডে থাকতে হবে।

• ডাউনট্রেন্ডের নীচে একটি ছোট লাল বা কালো ক্যান্ডেলস্টিক থাকতে হবে।

• এই প্যাটার্নের প্রথম ক্যান্ডেলটি হবে একটি ছোট বিয়ারিশ কিংবা সেল ক্যান্ডেল (লাল অথবা কালো)।

• প্যাটার্নের দ্বিতীয় ক্যান্ডেলটি হবে একটি বড় বুলিশ কিংবা বাই ক্যান্ডেল (সবুজ অথবা সাদা)।

• পিছনের বড় সবুজ বা সাদা ক্যান্ডেলটির শীর্ষ অবশ্যই লাল বা কালো ক্যান্ডেলস্টিকের শীর্ষের উপরে হতে হবে এবং নীচটি অবশ্যই লাল বা কালো ক্যান্ডেলস্টিকের নীচে হতে হবে।

বুলবুল হায়দার

টেকনিক্যাল অ্যানালিস্ট

এসটিএস স্টক ট্রেড সিক্রেটস

০৫ মার্চ, ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে