ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
Sharenews24

হেঁটে হজ করতে রওনা হওয়া বাংলাদেশের জামিল এখন ইরানে

২০২৪ মার্চ ২৭ ২০:০৫:৪৮
হেঁটে হজ করতে রওনা হওয়া বাংলাদেশের জামিল এখন ইরানে

প্রবাস ডেস্ক: গত কয়েক বছর ধরে পায়ে হেটে প্রায় সময়ই দেখা যায় কেউ কেউ হজ পালন করতে যাচ্ছে। সম্প্রতি বাংলাদেশ থেকেও পবিত্র হজ পালন করতে হেঁটে সৌদি আরবের উদ্দেশে দেশ ছেড়েছেন কক্সবাজারের টেকনাফ পৌরসভার কায়ুকখালীয়াপাড়ার বাসিন্দা মোহাম্মদ জামিল (৪৮)। তিনি এখন ইরানে পৌঁছেছেন।

জামিল টেকনাফ আইডিয়াল পাবলিক স্কুলের প্রধান শিক্ষক। গত বছরের ১৬ ডিসেম্বর সকাল সাড়ে সাতটায় টেকনাফের জিরো পয়েন্ট থেকে সৌদি আরবের উদ্দেশে হেঁটে রওনা দেন তিনি।

টেকনাফ পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এহতেশামুল হক বলেন, জামিলের হজযাত্রার জন্য পৌরসভা থেকে তাঁর প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করে দেওয়া হয়েছে। ১৬ ডিসেম্বর সকালে টেকনাফ জিরো পয়েন্ট অলিয়াবাদ জামে মসজিদে ফজরের নামাজ আদায়ের পর মা-বাবার কবর জিয়ারত শেষে জামিল রওনা হয়েছিলেন।

এনিয়ে ১৬ ডিসেম্বর প্রথম আলোর অনলাইনে ‘হজ পালন করতে পায়ে হেঁটে সৌদি আরব রওনা হলেন টেকনাফের জামিল’ শিরোনামে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছিল।’

জানতে চাইলে মোহাম্মদ জামিল সে সময় গণমাধ্যমকে বলেছিলেন, ‘ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল হেঁটে সৌদি আরব যাব। এই জন্য কয়েক বছর ধরে দৈনিক নির্দিষ্ট সময়ের মধ্যে ১৫-২০ কিলোমিটার হাঁটাহাঁটি করেছিলাম।’

সম্প্রতি হোয়াটসঅ্যাপে ইরান থেকে মোহাম্মদ জামিল গণমাধ্যমকে বলেন, তিনি ভারত থেকে পাকিস্তান, ইরান, সংযুক্ত আরব আমিরাত হয়ে সৌদি আরবে যাবেন। সে লক্ষ্যে এখন ইরান পৌঁছেছেন। তাঁকে পুরো পথ পাড়ি দিতে প্রায় আট হাজার কিলোমিটার হাঁটতে হবে।

তিনি বলেন, ১৬ ডিসেম্বর শনিবার সকাল সাড়ে সাতটায় টেকনাফ পৌরসভার জিরো পয়েন্ট থেকে যশোরের বেনাপোলের উদ্দেশে রওনা দেন তিনি। ১১ ফেব্রুয়ারি বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করেন। এরপর ৩ মার্চ ভারতের ওয়াগ্গা সীমান্ত দিয়ে পাকিস্তানে প্রবেশ করেন। ১৯ মার্চ পাকিস্তানের রিমদান সীমান্ত হয়ে ইরানে প্রবেশ করেন।

বর্তমানে তিনি ইরানের বন্দর আব্বাস নামের এক জায়গায় অবস্থানরত আছেন। তবে ভারত ও পাকিস্তানে কিছু জায়গায় তিনি গাড়িতে চড়ে পাড়ি দিয়েছেন। হাঁটতে হাঁটতে ক্লান্ত হয়ে পড়ায় তখন এই ব্যবস্থা নিতে হয়েছে। এ ক্ষেত্রে তাঁকে স্থানীয় পুলিশ সহযোগিতা করেছে।

মোহাম্মদ জামিল গণমাধ্যমকে আরও বলেন, ১৯ মার্চ রিমদান সীমান্ত দিয়ে তিনি ইরানে প্রবেশ করেন। ইরানে প্রবেশ করার আগে পাকিস্তানি পুলিশ ও সাধারণ মানুষ তাঁকে অনেক সহায়তা করেছেন।

এছাড়াও ইরানে বাংলাদেশের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছেন তিনি। দূতাবাসের লোকজন তাঁকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন। ইরান থেকে শিগগিরই তিনি সংযুক্ত আরব আমিরাতের দুবাই যাবেন। তারপর দুবাই-আবুধাবি হয়ে সৌদি আরবে প্রবেশ করবেন তিনি।

শেয়ারনিউজ, ২৭ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে