ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
Sharenews24

ইসরায়েলকে সংযত থাকার আহ্বান পশ্চিমা মিত্রদের, দিনভর যা যা ঘটল

২০২৪ এপ্রিল ১৫ ২৩:২৭:৪৬
ইসরায়েলকে সংযত থাকার আহ্বান পশ্চিমা মিত্রদের, দিনভর যা যা ঘটল

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্স, জার্মানি, ব্রিটেনসহ ইসরায়েলের পশ্চিমা মিত্ররা দেশটিকে সংযত থাকার আহ্বান জানিয়েছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ, জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক এবং ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন সোমবার বলেছেন যে তারা ইসরায়েলকে ইরানের সাথে সংঘাত বাড়ানো থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছেন।

ইরানের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এমন রাশিয়াও সংযমের পরামর্শ দিয়ে বলেছে, সংঘাতের আরও বৃদ্ধি "কারো স্বার্থে" কাজ করবে না। চীনের পররাষ্ট্রমন্ত্রীও ইসরায়েলকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

তবে ইসরায়েল সরকারের একজন মুখপাত্র বলেছেন, কীভাবে দেশটির জনগণকে রক্ষা করতে হবে তা ইসরাইল সিদ্ধান্ত নেবে। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠকের আগে তিনি এই কথা বলেন।

ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন বুধবার ইসরায়েল সফর করবেন। গাজায় ইসরায়েলের আক্রমণ শুরুর পর এটি হবে দেশটিতে তার তৃতীয় সফর।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন জর্ডান, সৌদি আরব, তুর্কিয়ে এবং মিশরের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন। তিনি পুনর্ব্যক্ত করেন যে যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে সংঘাত বৃদ্ধির পক্ষে নয়।জাতিসংঘে বিশেষ রাজনৈতিক বিষয়ক মার্কিন যুক্তরাষ্ট্রের বিকল্প প্রতিনিধি রবার্ট এ উড বলেছেন যে আগামী দিনে জাতিসংঘে ইরানকে জবাবদিহি করতে যুক্তরাষ্ট্র সম্ভাব্য পদক্ষেপগুলি পরীক্ষা করবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছেন। সেখানে তিনি ইউএস হাউস অফ রিপ্রেজেন্টেটিভস যত তাড়াতাড়ি সম্ভব ইসরায়েলকে একটি সাহায্য বিল পাস করার জন্য জরুরি প্রয়োজন নিয়ে আলোচনা করেন।

লেবাননের সীমান্তে আজ বিস্ফোরণে চার ইসরায়েলি সেনা আহত হয়েছে। লেবানন ভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ বোমা স্থাপনের দায় স্বীকার করেছে।

ফিলিস্তিনে ঈদুল ফিতরে ইসরায়েলি হামলায় হামাস নেতা ইসমাইল হানিয়াহর তিন ছেলে ও তিন নাতি নিহত হয়েছেন। আল-জাজিরা জানিয়েছে, ওই হামলায় আহত তার অপর নাতি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে।

ইসরায়েলের শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ ফ্রন্ট কমান্ড রোববার রাতে জনসাধারণের জন্য একটি নির্দেশনা জারি করবে। সে আলোকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ধারাবাহিকভাবে খোলা হবে।

লেবাননের একটি বার্তা সংস্থা জানায়, দেশটির দক্ষিণাঞ্চলের সেদ্দিকিন গ্রামে ইসরায়েলি হামলায় ৯ জন আহত হয়েছে।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, নাবলুসে ইসরায়েলি বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে একজন নিহত ও আরেকজন গুরুতর আহত হয়েছেন।

ইসরায়েলি বিমানবাহিনীর যুদ্ধবিমান সফলভাবে ইসরায়েলের সীমান্তের দিকে উৎক্ষেপণ করা একটি ড্রোনকে ভূপাতিত করেছে। কেউ আহত বা ক্ষতিগ্রস্ত হয়নি।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, রোববার রাতে ইসরায়েলি যুদ্ধবিমান দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর সামরিক স্থাপনায় হামলা চালায়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সর্বশেষ এক দিনে ইসরায়েলি হামলায় আরও ৬৮ জন নিহত এবং ৯৪ জন আহত হয়েছেন।

ইসরায়েল ও ইরানের মধ্যে চলমান সংকটের প্রেক্ষাপটে ফ্রান্সে ইহুদিদের স্কুল ও প্রার্থনাস্থলে নিরাপত্তা বাড়ানোর ঘোষণা দিয়েছে সরকার।

ইসরায়েলে হামলার একদিন পর ইরানের বিমানবন্দরগুলো আবার স্বাভাবিক কার্যক্রম শুরু করেছে, দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে।

ইউএস সেন্ট্রাল কমান্ড আজ বলেছে যে তারা শনিবার ইরান ও ইয়েমেন থেকে ইসরায়েলে ছোড়া ক্ষেপণাস্ত্র ও ড্রোনগুলির মধ্যে 80টিরও বেশি ড্রোন এবং কমপক্ষে ছয়টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে অন্তত নয়টি ইসরায়েলের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ভেদ করে দেশটির দুটি বিমানঘাঁটিতে আঘাত হেনেছে। তবে তাতে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হয়নি।

মার্কিন কর্মকর্তারা ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন যে ইরানের অর্ধেক ক্ষেপণাস্ত্র হয় উৎক্ষেপণ করতে ব্যর্থ হয়েছে বা তাদের লক্ষ্যে পৌঁছানোর আগেই আকাশ থেকে পড়ে গেছে।

মিশর ও সৌদি আরবের সূত্রের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার পর সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত গোপনে ইসরায়েলে ইরানের হামলার তথ্য দিতে রাজি হয়েছে।

শেয়ারবাজার, ১৫ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে