ঢাকা, শনিবার, ২৫ মে, ২০২৪
Sharenews24

বিশ্বের প্রথম এআই বিউটি প্রতিযোগিতা শুরু

২০২৪ এপ্রিল ১৮ ১৭:৫১:০৬
বিশ্বের প্রথম এআই বিউটি প্রতিযোগিতা শুরু

ডেস্ক রিপোর্ট : কৃত্রিম বুদ্ধিমত্তায় তৈরি মডেলদের নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বের প্রথম এআই সৌন্দর্য প্রতিযোগিতা। যার আয়োজন করছে ওয়ার্ল্ড এআই ক্রিয়েটর অ্যাওয়ার্ডস (WAIC)।

এই ইভেন্ট বিশ্বজুড়ে এআই নির্মাতাদের সম্মানিত করবে। বিজয়ী মডেলদের মিস এআই খেতাব দেওয়া হবে। প্রতিযোগিতায় মোট পুরষ্কার রয়েছে ২০ হাজার মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩ লাখ টাকা।

১৪ এপ্রিল থেকে শুরু হয়ে গেছে মিস এআই-এর এন্ট্রি। যারা এই ধরনের এআই ভিত্তিক মডেল বানিয়ে থাকেন তারা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেন।

তবে তার সোশ্যাল মিডিয়ায় উপস্থিতি থাকতে হবে এবং বয়স হতে হবে ১৮ বছরের বেশি। ইতিমধ্যে WAIC-এর অফিশিয়াল ওয়েবসাইটে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। বিউটি প্রতিযোগিতার পাশাপাশি এআই ভিত্তিক ফ্যাশন সামগ্রী এবং পুরুষ মডেলের উপরও জোর দেওয়া হবে বলে জানিয়েছে আয়োজক সংস্থা।

আপাতত মিস এআই কনটেস্ট মহিলা এআই মডেলের উপর হতে চলেছে যা ১০০ শতাংশ তৈরি করা হবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা। তবে কোনও টুলের সাহায্যে এই মডেল বানানো হয়েছে তা নিয়ে কোনও বাধ্যবাধকতা নেই।

এআই অবতার তৈরির কিছু জনপ্রিয় টুল হল ওপেনএআই এর ডাল-ই, মিডজার্নি এবং কপিলট। ব্যবহারকারীরা এখানে সবচেয়ে বেশি এআই অবতার তৈরি করে।

হাজার হাজার প্রম্পট সরঞ্জামগুলিতে সংরক্ষণ করা হয়। তবে সেই প্রম্পট থেকে তৈরি সেরা এআই মডেলটিকে বিশ্বের প্রথম মিস এআই নির্বাচিত করা হবে।

আয়োজক সংস্থাটি জানিয়েছে, সৌন্দর্য, প্রযুক্তি এবং সোশ্যাল মিডিয়ার উপস্থিতি - তিনটি বিষয়ের উপর ভিত্তি করে বিচার করা হবে। সৌন্দর্যের ক্ষেত্রে যেমন এআই মডেলের চেহারা, তার ডিজাইন, পোশাক ইত্যাদি দেখা হবে।

প্রযুক্তির পরিপ্রেক্ষিতে, আপনি দেখতে পারেন যে এই মডেলটি তৈরি করতে নির্মাতা কী কী দক্ষতা এবং সরঞ্জাম ব্যবহার করেছেন। প্রম্পট প্রযুক্তিতে সবচেয়ে বড় ভূমিকা পালন করবে। সর্বশেষ নির্মাতার সামাজিক যোগাযোগ মাধ্যমে জানা গেছে। তার তৈরি এআই মডেলের লাইক, কমেন্ট, ভক্ত ইত্যাদি দেখা যাবে।

চার জন বিচারক থাকবে যারা সেরা এআই মডেলকে বেছে নেবেন। মজার বিষয় হল, এদের মধ্যে দু’জন নিজেই এআই ইন্ফ্লুয়েন্সার। প্রথম আইটানা লোপেজ যার ৩০ লাখের বেশি ফলোয়ার্স রয়েছে এবং এমিলি পেলেগ্রিনি যার ২৮ লাখের বেশি ইনস্টাগ্রাম ফলোয়ার্স রয়েছে। ১০ মে সেরা এআই মডেলের নাম ঘোষণা করা হবে, তাকে পুরস্কার দেওয়া হবে ৫ হাজার মার্কিন ডলার। সূত্র: এখনই সময়।

শেয়ারনিউজ, ১৮ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে