ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪
Sharenews24

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে কড়াকড়ি, ক্ষুব্ধ সাংবাদিকরা

২০২৪ এপ্রিল ২৫ ১৮:২৭:৫৪
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে কড়াকড়ি, ক্ষুব্ধ সাংবাদিকরা

নিজস্ব প্রতিবেদক : গত এক মাস ধরে বাংলাদেশ ব্যাংকে অবাধে প্রবেশ করতে পারছেন না বলে অভিযোগ করছেন সাংবাদিকরা। এর প্রতিবাদে ব্যাংকটির সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন তারা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত সেখানে অবস্থান করেন অর্থনীতি বিটের বিপোর্টাররা।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, বাংলাদেশ ব্যাংকের যিনি পাস দেবেন শুধু তার সঙ্গে দেখা করতে পারবেন। অন্য কারও সঙ্গে নয়। এটাই আপাতত সিদ্ধান্ত।

সম্ভাব্য আগামী ৮ মে শুধু ব্যাংক বিটের সাংবাদিকদের একটি কর্মশালা হবে। বাংলাদেশ ব্যাংকের সহায়তায় ইকোনমিক রিপোর্টার্স ফোরামের ব্যানারে এ কর্মশালা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এরপর পারস্পরিক ভুল বোঝাবুঝিতে কিছুটা পরিবর্তনের আভাস দেন তিনি।

এ বিটের রিপোর্টার রহিম শেখ বলেন, সাংবাদিকদের জন্য আগে বাংলাদেশ ব্যাংকে অবাধ যাতায়াত ছিল। বর্তমানে সেখানে প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়েছে। এখন সাংবাদিকরা পাস ইস্যুর মাধ্যমে ব্যাংকের শুধুমাত্র নির্দিষ্ট কর্মকর্তার কাছে যেতে পারবেন। এর বাইরে অন্য কোথাও বা কোনো কর্মকর্তার কাছে যেতে পারবেন না। এর মাধ্যমে সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে অবাধ যাতায়াত বাধাগ্রস্ত করা হয়েছে।

তিনি জানান, এর আগেও পাস ইস্যুর মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংকে প্রবেশ করতে হতো। তবে ভেতরে অবাধ যাতায়াত ছিল। বর্তমানে তা নিয়ন্ত্রণ করা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের গর্ভনরের সঙ্গে বৃহস্পতিবার দেখা করে বিষয়টি নিয়ে কথা বলেছেন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি রেফায়েত উল্লাহ ও সাধারণ সম্পাদক আবুল কাশেম। তবে তিনি কোনো সমাধান দেননি। এর প্রতিবাদে আমরা অবস্থান কর্মসূচি পালন করছি।

এ বিষয়ে ইআরএফের সাবেক সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম বলেন, দীর্ঘদিন ধরে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশের সুযোগ রয়েছে। হঠাৎ করে কেন্দ্রীয় ব্যাংকের এমন সিদ্ধান্ত সাংবাদিকদের পেশাগত কাজকে বাধাগ্রস্ত করছে।

তিনি বলেন, তথ্য পাওয়ার সাংবাদিকদের যে অধিকার তা যেন কোনোভাবে বাধাগ্রস্ত না হয় সে ব্যাপারে বাংলাদেশ ব্যাংক ইতিবাচক সিদ্ধান্ত নেবে বলে আমাদের প্রত্যাশা।

শেয়ারনিউজ, ২৫ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে