ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
Sharenews24

ভারতীয় পণ্য বর্জনের সমর্থনে লন্ডনে ইন্ডিয়া হাউজ অবরোধ ও বিক্ষোভ সমাবেশ

২০২৪ এপ্রিল ২৬ ১৪:৪১:৩৯
ভারতীয় পণ্য বর্জনের সমর্থনে লন্ডনে ইন্ডিয়া হাউজ অবরোধ ও বিক্ষোভ সমাবেশ

প্রবাস ডেস্ক : জিবিএএইচআর মানবাধিকার সংস্থার আয়োজনে ইংল্যান্ডে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা লন্ডনে ভারতীয় হাইকমিশন (ইন্ডিয়া হাউজ) অবরোধ ও বিক্ষোভ সমাবেশ করেন।

গ্লোবাল বাংলাদেশীজ এলায়েন্স ফর হিউম্যান রাইটস (জিবিএএইচআর) লন্ডনে কমিউনিটি ভিত্তিক ২ টি মানবাধিকার সংগঠনের প্ল্যাটফর্ম এই সমাবেশ আহ্বান করে।

বিক্ষোভের সময়, বিক্ষোভকারীরা তাদের ক্ষোভ ও ঘৃণা প্রকাশ করতে নরেন্দ্র মোদী এবং আদানির মুখোশযুক্ত প্রতিকৃতিতে মালা পরায়।

সোমবার দুপুর ১২টা থেকে সেন্ট্রাল লন্ডনের টেম্পল এলাকায় ইন্ডিয়ান হাউসের সামনে পুরো অ্যালডউইচ এলাকাজুড়ে বাংলাদেশিদের জমায়েত শুরু হয়। বিকাল ৪টা পর্যন্ত এই সমাবেশে বিপুল সংখ্যক বাংলাদেশির বিক্ষোভে মুখর ছিল পুরো এলাকা।

সমাবেশকারীরা সীমান্ত হত্যা বন্ধ এবং বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে ভারতের হস্তক্ষেপ বন্ধের দাবি জানিয়েছিলেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের বরাবরে স্মারকলিপি পেরণ করেন।

বিক্ষোভে বিভিন্ন মানবাধিকার সংগঠনের কর্মীরা অংশ নেন। বিক্ষোভে সভাপতিত্ব করেন জিবিএএইচআরের আহ্বায়ক ও লন্ডনভিত্তিক সাপ্তাহিক সুরমার সম্পাদক শামসুল আলম লিটন।

প্রতিবাদে সংহতি প্রকাশ করে বিশ্ববিখ্যাত আলোকচিত্রী ড.শহিদুল আলম, মানবাধিকার ব্যক্তিত্ব ও ভারতীয় পণ্য বয়কট আন্দোলনের প্রতিষ্ঠাতা ড. পিনাকী ভট্টাচার্য ও সাবেক ডাকসু ভিপি নুরুল হক নূর।

লেখক ও কলামিষ্ট রাকেশ রহমান ও সিনিয়র ফেলো রুপম রাজ্জাকের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সংগঠনের সিনিয়র ফেলো ও সিনিয়র ড্যাটা ইন্জিনিয়ার রুপম রাজ্জাক, ব্যারিষ্টার জাকির হাসান, টিভি সাংবাদিক শেখ মুহিতুল রহমান বাবলু, নিরাপদ বাংলাদেশ চাই এর মুসলিম খান, ফাইট ফর রাইট ইন্টারন্যাশনালের বোরহান উদ্দিন চৌধুরী, মহিলা নেত্রী অন্জনা আলম , তাসলিমা তাজ, জাহানারা আক্তার শিমলা, মানবাধিকার সঙগঠন ইআরআই'র সম্পাদক নওশিন মুস্তারি মিয়া, এ্যাডভোকেট সুফিয়া পারভীন, সাংবাদিক মিনহাজুল আলম মামুন, তোবারক হোসেন, মিশুক হোসেন ও হাসনাত আরিয়ান খান প্রমূখ।

শেয়ারনিউজ, ২৫ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে