ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

৭০ জনের প্রতিবাদ যেভাবে যুক্তরাষ্ট্রের জাতীয় ইস্যু হলো

২০২৪ এপ্রিল ৩০ ২২:০১:৫২
৭০ জনের প্রতিবাদ যেভাবে যুক্তরাষ্ট্রের জাতীয় ইস্যু হলো

আন্তর্জাতিক ডেস্ক : শত শত প্রতিবাদী ছাত্র-ছাত্রীর সমাবেশে ঢুকে সংঘর্ষে লিপ্ত হওয়া, টেনেহিঁচড়ে ছাত্রদের গণগ্রেফতার করা, মহিলা অধ্যাপককে হাতকড়া পরিয়ে মাটিতে ফেলে দেওয়া- মার্কিন পুলিশের কর্মকাণ্ডে সারা বিশ্ব বিস্মিত।

মতপ্রকাশ, প্রতিবাদ ও বিক্ষোভের অধিকার নিয়ে সব সময় সোচ্চার যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোতে পুলিশের অভিযান ও গ্রেপ্তার দেশের সংবিধান, বিশ্ববিদ্যালয়ের নীতি ও ভাবমূর্তির সম্পূর্ণ পরিপন্থী।

নিউইয়র্ক টাইমস বলছে, গত ১৮ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত ১০ দিনে যুক্তরাষ্ট্রের প্রায় ৩০টির বেশি বিশ্ববিদ্যালয়ে অভিযান চালিয়ে ফিলিস্তিনে গণহত্যার বিরুদ্ধে আন্দোলনরত ৮০০ জনের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

কলাম্বিয়া, ইয়েল, হার্ভাড, এমআইটি, প্রিন্সটনসহ নামকরা সব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের গণহারে বহিষ্কার, আবাসিক সুবিধা কেড়ে নেওয়া, স্কলারশিপ বাতিলের মতো ঘটনা ঘটছে। অন্যদিকে আটককৃতদের বিরুদ্ধে ফৌজদারি মামলা অব্যাহত থাকবে বলে একাধিক সূত্র জানিয়েছে। অক্টোবরে হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ ঘোষণার পর থেকে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলিতে বিক্ষোভের ছোট দলগুলি ছড়িয়ে পড়েছে, যখন ফিলিস্তিনে গণহত্যা এবং মানবতার বিরুদ্ধে অপরাধের বিষয়গুলি সামনে আসতে শুরু করেছে।

তবে গত ১০ দিনে এ বিক্ষোভ ব্যাপক আকার ধারণ করেছে। এমনকি চলমান পুলিশি ধরপাকড়ের মধ্যেও যুক্তরাষ্ট্রজুড়ে ক্যাম্পাসগুলোতে আন্দোলন দিনদিন তীব্র হচ্ছে।

ইসরায়েলের গণহত্যার বিরুদ্ধে ছড়িয়ে পড়া বিক্ষোভের মুখে গত ডিসেম্বরে আইভি লিগ বিশ্ববিদ্যালয়ের প্রধানদের কংগ্রেসে ডাকা হয়। ক্যাম্পাসে আন্দোলনের নামে 'অ্যান্টি-সেমিটিজম' বা 'ইহুদি বিদ্বেষ' ছড়ানো হচ্ছে এমন অভিযোগ তুলে মর্যাদাপূর্ণ আট বিশ্ববিদ্যালয়ের প্রধানদের দিকে আঙ্গুল তোলেন দেশটির নীতি নির্ধারকরা। তোপের মুখে পদত্যাগ করেন হার্ভার্ড ও পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট।

১৭ এপ্রিলের প্রথম দিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একদল ছাত্র তাদের দাবির দাবিতে একটি তাঁবু ফেলে এবং অবস্থান কর্মসূচি শুরু করে।

তাদের প্রধান দাবি ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে চলমান যুদ্ধে সহায়তাকারী সংগঠনগুলোর সঙ্গে বিশ্ববিদ্যালয়ের আর্থিক লেনদেন বন্ধ করা।

একই দিনে, কলম্বিয়ার রাষ্ট্রপতি ক্যাম্পাসে 'সেমিটিক বিরোধী' কার্যকলাপের জন্য ক্যাপিটল হিলকে আহ্বান জানান। লিখেছেন মিনোচে শফিক। এই নিয়ে প্রায় চার ঘণ্টা তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। যার জবাবে তিনি বলেন, 'এই বিষয়ে ইতিমধ্যেই ব্যবস্থা নেওয়া হচ্ছে।'

শেয়ারবাজার, ৩০ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে