ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

সারা দেশে প্রাকৃতিক শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা করেছে আফগানিস্তান!

২০২৪ মে ০১ ১৩:৪৫:০৪
সারা দেশে প্রাকৃতিক শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা করেছে আফগানিস্তান!

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অনেক দেশেই তীব্র গরমে মানুষ অস্থির ও দিশেহারা। একই সময়ে আফগানিস্তানে শান্তির নিঃশ্বাস নিচ্ছে দেশটিতে বসবাস করা মানুষ। দেশটির সাধারণ মানুষ মাত্র ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বজায় রেখে শান্তিতে দিন কাটাচ্ছে।

আফগানিস্তানের রাজধানী কাবুলসহ আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলে সবুজ পরিবেশে মানুষ বিশ্রাম নিচ্ছে। দেশের শান্তিপ্রিয় মানুষ এখানে অবসর সময় কাটাচ্ছেন। আবহাওয়া, জলবায়ু বা বায়ু মানের ক্ষেত্রে দক্ষিণ ও দক্ষিণ-পূর্বের অনেক দেশ আফগানিস্তানের চেয়ে পিছিয়ে আছে।

গবেষণা প্রতিবেদন অনুসারে, উচ্চ বায়ু দূষণের দেশগুলির তালিকায় আফগানিস্তান 86 তম স্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অনেক দেশ রয়েছে শীর্ষে। দেশটির বর্তমান সরকার আফগানিস্তানের পরিবেশ ও বায়ুর মান উন্নয়নে অনেক ধাপে ধাপে পদক্ষেপ নিচ্ছে।

রাজধানী কাবুলসহ প্রধান শহরগুলোতে পরিকল্পিতভাবে বড় বড় পার্ক ও উদ্যান তৈরি করা হচ্ছে। আফগানিস্তানের সরকার হাজার হাজার গাছ লাগিয়ে দূষণের মাত্রা শূন্যে নামিয়ে আনতে কাজ করছে। বর্তমান সরকার 'নিউ কাবুল সিটি' নামে একটি নতুন শহর নির্মাণের কাজ করছে।

নতুন শহরে পর্যাপ্ত বাগান, পার্ক ও গাছপালা থাকার পাশাপাশি পানি সরবরাহ নিশ্চিত করতে চায় প্রশাসন। এতে ভবিষ্যতে তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকবে। এভাবে অপ্রাকৃতিক নগরায়নের মাধ্যমে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হবে না।

আফগানিস্তান সরকার জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক ভারসাম্য রক্ষার বিষয়টিকে এতটা গুরুত্ব দেবে তা আগে অনেকেই ভাবেননি।

দেশটির সম্পর্কে অনেকেরই নেতিবাচক ধারণা থাকলেও সরকার এক্ষেত্রে সাফল্য দেখিয়েছে। আফগানিস্তান এখন প্রাকৃতিক স্বর্গে পরিণত হচ্ছে।

শেয়ারনিউজ, ০১ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে