ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪
Sharenews24

শঙ্কা কাটছে ছোটদের, বড়রাও ফিরছে শেয়ারবাজারে

২০২৪ মে ০২ ১৫:২০:২০
শঙ্কা কাটছে ছোটদের, বড়রাও ফিরছে শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক : নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের পুনর্নিয়োগের খবরে শেয়ারবাজারে চাঙ্গাভাব উঁকিঝুঁকি দিতে শুরু করলেই ক্যাপিটাল গেইনের ওপর ট্যাক্স আরোপের গুঞ্জন শুরু হয়। যার ফলে দীর্ঘদিন ধারাবাহিক মন্দার বৃত্তে থাকা শেয়ারবাজার ইতিবাচক প্রবণতায় ফিরতে শুরু করলেই ফের হোঁচট খায়, আবারও নেতিবাচক প্রবণতায় টার্ন নেয়।

এরপর বিএসইসির চেয়ারম্যান গত মঙ্গলবার বিকালে ক্যাপিটাল গেইনের ওপর ট্যাক্স আরোপ না হওয়ার বিষয়টি পরিস্কার করলে আজ লেনদেনের শুরু থেকে বাজার ইতিবাচক প্রবণতায় অগ্রসর হয়। যা শেষ পর্যন্ত অব্যাহত থাকে।

উভয় বাজারে বাহারি লেনদেন, ছন্দে ফেরার শুভ ইংগিত

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ক্যাপিপটাল গেইনের ওপর ট্যাক্স না হওয়ার বিষয়ে এখনো সব শ্রেণির বিনিয়োগকারীরা আশ্বস্ত নন। যে কারণে বাজারে কাংখিত চাঙ্গাভাব ফিরতে দেরি হচ্ছে। তবেিআজকের বাজারের ট্রেন্ড দেখে সহজেই অনুমেয় যে, বাজার নিয়ে ছোট ও বড় বিনিয়োগকারীদের যে শঙ্কা ছিল, তা কাটতে শুরু করেছে। ব্যক্তিশ্রেণির সব বিনিয়োগকারীরা ধীরে ধীরে বাজার ফিরছে। যে কারণে আজ সূচক ও লেনদেনে ছিল ধারাবাহিকভাবে ঊর্ধ্বমুখী প্রবণতা। তাঁরা বলছেন, অলৌকিক আর কোনো গুজব না ছড়ালে সামনের সপ্তাহের বাজারে ভালো একটা অবস্থা দেখা যেতে পারে।

বৃহস্পতিবারের বাজার পর্যালোচনা

আজ সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (০২ মে) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৩০.৯৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬১৫ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৪.৯২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৩২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২.৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ০৭ পয়েন্টে।

আজ ডিএসইতে ৭১০ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৮৩৫ কোটি ৭২লাখ টাকার। যা ছিল গত ৩৫ কর্মদিবসের মধ্যে সর্বোচ্চ।

আজ ডিএসইতে ৩৯৫টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২০৭টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১৬ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৯২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা ছিল গত এক বছরের মধ্যে সর্বোচ্চ।

আজ সিএসইতে ২২২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২২৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৭২টির, কমেছিল ১২৪টির এবং অপরিবর্তিত ছিল ৩০টি প্রতিষ্ঠানের।

শেয়ারনিউজ, ০২ মে ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে