ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

ওয়াশিংটনে বণ্যাঢ্য আয়োজনে পহেলা বৈশাখ পালন

২০২৪ মে ০৫ ১৯:৪১:১৯
ওয়াশিংটনে বণ্যাঢ্য আয়োজনে পহেলা বৈশাখ পালন

প্রবাস ডেস্ক : বাংলা নববর্ষ-১৪৩১ উদযাপন উপলক্ষে ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে শনিবার এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। একই সাথে দূতাবাস 'পাসপোর্ট ডিসি'স এমবাসি ট্যুর ২০২৪’র অংশ হিসেবে এক "ওপেন হাউস" অনুষ্ঠানেরও আয়োজন করে।

বাংলা নববর্ষকে স্বাগত জানিয়ে দূতাবাস প্রাঙ্গণ থেকে ‘মঙ্গল শোভাযাত্রা’ বের হয়ে মিশন সংলগ্ন বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের নেতৃত্বে দূতাবাসের কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা এবং আমন্ত্রিত অতিথিরা দেশীয় বাদ্যযন্ত্র, ড্রাম, মুখোশ ও বিভিন্ন সরঞ্জাম নিয়ে শোভাযাত্রায় অংশ গ্রহণ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক শরিফা খান এবং বিপুল সংখ্যক বিদেশী অতিথি ও প্রবাসী বাংলাদেশি আনন্দঘন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল একটি চমকপ্রদ সাংস্কৃতিক অনুষ্ঠান যার মাধ্যমে বাংলাদেশের সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরা হয়। দূতাবাসের কর্মকর্তা ও তাদের সহধর্মিণীদের গাওয়া বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত গান ‘এসো, হে বৈশাখ, এসো এসো’ পরিবেশনের মধ্য দিয়ে এই সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়।

পরে বৃহত্তর ওয়াশিংটন মেট্রোতে অবস্থিত বাংলাদেশি সাংস্কৃতিক দল “অপরাজেয় বাংলা”র শিল্পী এবং দূতাবাসের কর্মকর্তাদের সন্তানেরা চমৎকার দেশাত্ববোধক গান ও নৃত্য পরিবেশন করে দর্শকদের মুগ্ধ করেন।রাষ্ট্রদূত ইমরান তার বক্তব্যে এ উপলক্ষে দেশবাসী, প্রবাসী বাংলাদেশি এবং যুক্তরাষ্ট্রের জনগণকে আন্তরিক শুভেচ্ছা জানান। বাংলা নববর্ষ উদযাপনের বর্ণিল ইতিহাস তুলে ধরে তিনি বলেন, “পহেলা বৈশাখ” বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ এবং দেশের সর্বজনীন উৎসব।

রাষ্ট্রদূত উল্লেখ করেন যে ২০১৬ সালে ইউনেস্কো মঙ্গল শোভাযাত্রাকে মানবতার একটি অস্পষ্ট সাংস্কৃতিক ঐতিহ্য হিসাবে ঘোষণা করেছে। তিনি দেশপ্রেম ও মহান মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে বিদেশের মাটিতে দেশের সমৃদ্ধ ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরতে প্রবাসী বাংলাদেশীদের প্রতি আহ্বান জানান।

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাংলাদেশকে একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলায় রূপান্তরিত করতে সবাইকে একসাথে কাজ করার অনুরোধ জানান।

দিনব্যাপী এই অনুষ্ঠান উপভোগ করতে বিভিন্ন দেশের প্রায় ৫০০০ নাগরিক এবং স্থানীয় বাসিন্দারা বাংলাদেশ দূতাবাস পরিদর্শন করেন। এই উপলক্ষে অতিথিদের জন্য ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবার প্রদর্শন ও পরিবেশন করা হয়।

বঙ্গবন্ধু মিলনায়তনে জামদানি ও টাঙ্গাইল শাড়িসহ বাংলাদেশের ঐতিহ্যবাহী হস্তশিল্পের বেশ কয়েকটি স্টল স্থাপন করা হয়। দর্শনার্থীরা আগ্রহের সাথে পোস্টার, লিফলেট এবং বই সংগ্রহ করে যা বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস, মহান ভাষা আন্দোলন এবং উন্নয়নের পাশাপাশি সমৃদ্ধ সংস্কৃতি, ঐতিহ্য এবং পর্যটন আকর্ষণগুলিকে তুলে ধরে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের প্রথম সচিব আতাউর রহমান এবং সমন্বয় করেন দূতাবাসের কাউন্সেলর ও প্রধান শামীমা ইয়াসমিন স্মৃতি।

শেয়ারনিউজ, ০৫ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে