ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

বর্ণিল আয়োজনে ব্রুনাইয়ে পহেলা বৈশাখ উদযাপন

২০২৪ মে ০৬ ০৬:৩৫:৪৯
বর্ণিল আয়োজনে ব্রুনাইয়ে পহেলা বৈশাখ উদযাপন

প্রবাস ডেস্ক : বাংলাদেশ হাইকমিশন ব্রুনাই দারুসসালামে ১৪৩১ বাংলা নববর্ষ ও পহেলা বৈশাখ উদযাপন করেছে। রোববার (৫ মে) হাইকমিশন প্রাঙ্গণে দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজন হয়।

এতে বাংলাদেশের হাইকমিশনার নাহিদা রহমান সুমনার আমন্ত্রণে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রুনাই সরকারের সংস্কৃতি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে জাদুঘরের ভারপ্রাপ্ত পরিচালক পিঙ্গিরান হাজি রোসলি বিন পিঙ্গিরান হাজি হালুস।

বাংলাদেশী ব্যবসায়ী এবং রেস্তোরাঁয় তাদের নিজ নিজ স্টলে খাবার ও অন্যান্য পণ্য প্রদর্শন করা হয়। শুভ বাংলা নববর্ষের শোভাযাত্রার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ হাইকমিশনার মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণের জন্য সবাইকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ২০১৬ সালে ইউনেস্কো কর্তৃক মঙ্গল শোভাযাত্রাকে ‘ইনট্যাঞ্জিবল কালচারাল হেরিটেজ’ হিসেবে ঘোষণা করা হয়েছে।

হাইকমিশনার বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। একটি জাতিকে পরিচয় দেওয়ার জন্য এবং বাংলাদেশের সমৃদ্ধ সংস্কৃতি রক্ষায় ও বাংলাদেশকে উন্নয়নের পথে নিয়ে যাওয়ার জন্য অক্লান্ত পরিশ্রমের জন্য বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসাও করেন তিনি।

অনুষ্ঠা‌নে ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবার যেমন পান্তা-ইলিশ, কেক, বিভিন্ন জাতের শাকসবজি এবং অন্যান্য বাংলাদেশি খাবার প্রদর্শন করা হয়। স্টলে সম্মানিত অতিথিদের বাংলাদেশি বিভিন্ন খাবার পরিবেশন করা হয়।

দিনব্যাপী অনুষ্ঠানটি বেশ কয়েকটি আকর্ষণীয় অংশে বিভক্ত ছিল মিউজিক্যাল চেয়ার, পিলো পাসিং, পাংচারিং বেলুন, চামচ চালানো, হাড়ি ভাঙ্গা, বিস্কুট দৌড় ইত্যাদি।

শিশুরা ‘যেমন খুশি তেমন সাজো’-এ তাদের প্রফুল্ল অংশগ্রহণের মাধ্যমে সবাইকে মুগ্ধ করে। আরও ছিল ‘ফ্যাশন শো’, যাতে বিভিন্ন দেশের মানুষের অংশগ্রহণ ছিল।

হাইকমিশনার নাহিদা রহমান সুমনা কাউকে পেছনে না রেখে একটি সমষ্টিগত উপায়ে যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম একটি উন্নত সমাজ তৈরি করতে সব পার্থক্য ভুলে যেতে সবাইকে অনুরোধ করেন।

শেয়ারনিউজ, ০৬ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে