ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

শেনজেন স্টাইলের ভিসা মধ্যপ্রাচ্যেও চালু হচ্ছে : আমিরাতের অর্থমন্ত্রী

২০২৪ মে ০৭ ২৩:৩৯:৫৪
শেনজেন স্টাইলের ভিসা মধ্যপ্রাচ্যেও চালু হচ্ছে : আমিরাতের অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : মধ্যপ্রাচ্যে চালু হচ্ছে শেনজেন স্টাইলের টুরিস্ট ভিসা। এবার এক ভিসাতেই ভ্রমণ করা যাবে গাল্ফ কোঅপারেশন কাউন্সিলের (জিসিসি) ৬টি দেশ। দেশগুলো হলো- সংযুক্ত আরব আমিরাত, সউদী আরব, কুয়েত, ওমান, বাহরাইন এবং কাতার।

সোমবার এরাবিয়ান ট্রাভেল মার্কেট-এর উদ্বোধনী অনুষ্ঠানে এই ঘোষণা দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের অর্থমন্ত্রী আবদুল্লাহ বিন তওফ আর মারি।

গাল্ফ নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, জিসিসি গ্র্যান্ড ট্যুর নামের এই ভিসার অধীনে ৩০ দিনের মধ্যে এই অঞ্চলগুলো ভ্রমণ করতে পারবেন পর্যটকরা।

অর্থমন্ত্রী বলেন, এই ভিসা সিস্টেম পর্যটকদের ভ্রমণ আরও সহজ ও আরও সাশ্রয়ী করে তুলবে। এতে করে এই অঞ্চলে আরও বেশি কর্মসংস্থানের সুযোগ হবে বলেও জানান তিনি। তবে কবে এই ভিসা চালু হবে এই নিয়ে কোনও তথ্য জানাননি অর্থমন্ত্রী।

একই অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় সারজাহ কমার্স এন্ড টুরিজম অর্থরিটি (এসসিটিডিএ) এর খালিদ জসিম আল মিদফাহ জানিয়েছেন, ‘চলতি বছরের শেষে এই ভিসা চালু হবে।’

তিনি বলেন, ‘আমার বিশ্বাস, আগামী ১০ বছরে এই অঞ্চলের জিডিপিতে এই উদ্যোগ অনন্য ভূমিকা রাখবে।’

আল মিদফাহ আরও জানিয়েছেন, শেনজেন স্টাইলের ভিসা হলেও এটির মতো ‘আর্থ-সামাজিক’ বা ‘আর্থ-অর্থনৈতিক’ নয় জিসিসির টুরিজম ভিসা। এটি একটি পর্যটন ভিসা। তাই জিসিসিভুক্ত দেশগুলোতে ভ্রমণকারীদের প্রবেশের জন্য আমরা এটিকে আলাদাভাবে তৈরি করেছি।

শেয়ারনিউজ, ০৭ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে