ঢাকা, সোমবার, ২০ মে, ২০২৪
Sharenews24

ফিলিস্তিনের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের তিন দাবি

২০২৪ মে ০৯ ১৭:৪২:২২
ফিলিস্তিনের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের তিন দাবি

নিজস্ব প্রতিবেদক: গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি ইহুদিবাদের নৃশংস গণহত্যার প্রতিবাদে বিশ্ব ছাত্র আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সমাবেশ ও মানব পতাকা প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (৯ মে) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে 'মার্চ ফর প্যালেস্টাইন' ব্যানারে এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানান অন্যান্য বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী এবং শিক্ষকরা। সমাবেশে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, অনুষদ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এই সময় তারা ‘ফ্রম দ্য রিভার টু দ্যা সি-প্যালেস্টাইন উইল বি ফ্রি’, ‘ওয়ান, টু, থ্রি, ফোর-অকুপেশন নো মোর’ প্রভৃতি স্লোগান দেন। সমাবেশ থেকে শিক্ষার্থীরা তিন দাবি জানান।

দাবিগুলো হলো, ফিলিস্তিনে দ্রুত গণহত্যা বন্ধ করতে হবে, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন বিশ্বিবদ্যালয়ে আন্দোলনে নিপীড়ন বন্ধ করতে হবে এবং ইসরায়েলকে সামরিকসহ সব ধরনের সহায়তা বন্ধ করতে হবে।

সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদ ইসলাম বলেন, আজকে ফিলিস্তিনের লড়াই শুধু ফিলিস্তিনের নয় সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। সারা দেশের সব ছাত্র এবং তরুণরা এই আন্দোলনে অংশ নিয়েছে। সেখানে শুধুমাত্র শিক্ষার্থীরা নয় শিক্ষকরাও নিপীড়নের শিকার হচ্ছে।

তিনি বলেন, আমরা তাদের আন্দোলন এবং ত্যাগের সাথে সংহতি জানাচ্ছি। আমাদের তিনটি দাবি- গাজায় গণহত্যা বন্ধ করতে হবে, সারা বিশ্বে ফিলিস্তিনের পক্ষে গড়ে ওঠা আন্দোলনগুলোতে নির্যাতন বন্ধ করতে হবে, এই গণহত্যায় ইসরাইলকে সামরিক এবং অর্থনৈতিক সহায়তা বন্ধ করতে হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আলী সোহেল বলেন, আজকে আমরা ফিলিস্তিনের ভাই-বোনদের দুঃখ কষ্ট কে নিজেদের দুঃখ কষ্ট মনে করছি, কারণ আমরা ফিলিস্তিনিদের মত সকল প্রকার জুলুম নির্যাতনের শিকার হচ্ছি।

তিনি বলেন, ফিলিস্তিনের সংগ্রাম এবং এর বিরুদ্ধে আমাদের সংগ্রাম ওতপ্রোতভাবে জড়িত। ভারতের হিন্দুত্ববাদী শাসন, নরেন্দ্র মোদির পরম বন্ধু নেতানিয়াহু, এখনও আমেরিকার আঙুলের নিচে আমাদের দেশের ফ্যাসিবাদী সরকার। ফিলিস্তিনিরা এবং আমাদের এই লড়াইকে আন্তর্জাতিকভাবে নিতে হবে।

শেয়ারনিউজ, ০৯ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে