ঢাকা, সোমবার, ২০ মে, ২০২৪
Sharenews24

সৌদির ভিসা নিয়ে সুসংবাদ পেল আরও তিন দেশ

২০২৪ মে ০৯ ১৯:৫৬:২৭
সৌদির ভিসা নিয়ে সুসংবাদ পেল আরও তিন দেশ

আন্তর্জাতিক ডেস্ক : ২০২৩ সালের ডিসেম্বরে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব দেশটিতে ভ্রমণইচ্ছুকদের জন্য ই-ভিসা পদ্ধতি চালু করে। পরে পর্যায়ক্রমে বিভিন্ন দেশকে ই-ভিসার অন্তর্ভুক্ত করে সৌদি কর্তৃপক্ষ।

সৌদির এই ডিজিটাল ভিসা বাংলাদেশিদের জন্য চালু হয় চলতি মাসের শুরুতে।

এবার আরও ৩টি দেশকে ই-ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। খবর গালফ নিউজের।

প্রতিবেদনে বলা হয়েছে, ক্যারিবীয় অঞ্চলের তিন দেশ বার্বাডোজ, বাহামাস ও গ্রেনাডাকে ই-ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

জানা গেছে, নতুন এই সুবিধা চালুর পাশাপাশি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোর বাসিন্দাদের জন্য সৌদি আরবের পর্যটক ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণা দেওয়া হয়েছে।

এ ছাড়া, উপসাগরীয় জোট গালফ কো-অপারেশন কাউন্সিলভুক্ত দেশগুলোর নাগরিকরাও এই ই-ভিসা সেবা নিতে পারবেন।

এই ভিসার আওতায় জিসিসিভুক্ত দেশগুলোর বাসিন্দারা সৌদি আরবে পর্যটন, ওমরাহ, বন্ধুবান্ধব ও পরিবারের সঙ্গে সাক্ষাৎসহ বিভিন্ন সম্মেলনে অংশগ্রহণের সুবিধা পেয়ে আসছেন।

এর বাইরে, সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত বিমান পরিবহন সংস্থা সৌদিয়া এবং ফ্লাইনাস এয়ারলাইনসের যাত্রীদের জন্য ট্রানজিট ভিসাও চালু করেছে সৌদি আরব সরকার।

এই ক্ষণকালীন ভিসার সাহায্যে এই সংস্থা দুটির যাত্রীরা চাইলে সৌদি আরবে ৯৬ ঘণ্টার যাত্রাবিরতি করতে পারবেন।

এর আগে, ২০১৯ সালের সেপ্টেম্বরে সৌদি আরবের পর্যটন মন্ত্রণালয় ভ্রমণ ভিসা চালু করে।

মূলত সৌদি আরবের পর্যটনকেন্দ্রগুলোতে দর্শনার্থী আকৃষ্ট করা, তাদের সৌদি সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া এবং আন্তর্জাতিক পর্যায়ে সাধারণ মানুষের মধ্যে মিথস্ক্রিয়া বাড়ানোর লক্ষ্যে বৃহত্তর উদ্যোগের অংশ হিসেবে এই সেবা চালু করে দেশটি।

শেয়ারনিউজ, ০৯ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে