ঢাকা, সোমবার, ২০ মে, ২০২৪
Sharenews24

হামাসের সংশোধিত প্রস্তাবে হতে পারে যুদ্ধবিরতি

২০২৪ মে ০৯ ২২:৫৬:০৯
হামাসের সংশোধিত প্রস্তাবে হতে পারে যুদ্ধবিরতি

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে ইসরায়েল এবং হামাসের মধ্যে অবশিষ্ট পার্থক্য ফিলিস্তিনের স্বাধীনতার দল হামাসের দেওয়া সর্বশেষ যুদ্ধবিরতি প্রস্তাবের আলোচনার মাধ্যমে সমাধান করা যেতে পারে। মঙ্গলবার (৭ মে) হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি একথা জানিয়েছেন।

বুধবার (৮ মে) কায়রোতে এই বিষয়ক আলোচনা পুনরায় শুরু হবে এমন সিদ্ধান্ত নেওয়ার পরপরই এই কথা বলেন তিনি। রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বুধবারের আলোচনাকে সামনে রেখেই মঙ্গলবার মিসরের সঙ্গে গাজার প্রধান দুটি ক্রসিং বন্ধ করে দিয়েছে ইসরায়েল।

টানা সাত মাস ধরে চলা এই যুদ্ধে দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে ১০ লাখেরও বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন। সেখানে গৃহহীন ও অনাহারী মানুষদের জন্য ত্রাণ সরবরাহের গুরুত্বপূর্ণ পথগুলো এখন বন্ধ রয়েছে।

কিরবি বলেছেন, হামাসের পুনর্মূল্যায়ন করা প্রস্তাবটিতে যে প্রস্তাবগুলো রাখা হয়েছে তা নিয়ে নতুন করে আলোচনার মাধ্যমে চুক্তিটির ঘাটতিগুলো ‘একেবারে ঠিক’ করা যাবে। তবে প্রস্তাবে উল্লেখিত সেসব বিষয় নিয়ে বিস্তারিত কিছু বলতে অস্বীকৃতি জানান তিনি।

মঙ্গলবার কায়রোতে যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় বসেছিলেন হামাস, ইসরায়েল, যুক্তরাষ্ট্র, মিসর এবং কাতারের প্রতিনিধিরা। অংশগ্রহণকারী পাঁচটি দলই এই আলোচনা বুধবার পুনরায় শুরু করার বিষয়ে ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছে।

বুধবার কায়রো থেকে ইসরায়েল যাওয়ার কথা রয়েছে সিআইএ পরিচালক বিল বার্নসের। সেখানে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু এবং ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন তিনি। বিষয়টির সঙ্গে পরিচিত একটি সূত্র এই তথ্য জানিয়েছে।

সোমবার ইসরাইল বলেছে, হামাস যে মিশরীয় প্রস্তাবে রাজি হয়েছে তা ইসরায়েলের কাছে গ্রহণযোগ্য নয়। কারণ মিশরের প্রস্তাবে এমন কিছু সিদ্ধান্ত রয়েছে যা ইসরাইল মেনে নেবে না।

শেয়ারনিউজ, ৯ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে