ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
Sharenews24

কাঁচামরিচ ও পেঁয়াজের খরচ কমাতে পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী

২০২৩ আগস্ট ১৮ ১৭:১৫:৫৩
কাঁচামরিচ ও পেঁয়াজের খরচ কমাতে পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রতিদিনই বাড়ছে কাঁচামরিচ ও পেঁয়াজের দাম। ফলে বিপাকে পড়ছে খেটে-খাওয়া মানুষগুলো। এ অবস্থায় খরচ কমাতে কাঁচামরিচ গুঁড়া করে ও পেঁয়াজের কুচি রোদে শুকিয়ে ব্যবহারের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১৮ আগস্ট) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে এ তথ্য জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

পলক লেখেন, ভাবুন তো, রান্নার সময় তরকারিতে দিচ্ছেন কাঁচামরিচের গুঁড়া কিংবা শুকনো পেঁয়াজের কুচি, একটু ভিজিয়ে রান্নায় ব্যবহার করছেন প্রয়োজনমত! পচনশীল এই দুটি সবজি সময়মতো সংরক্ষণ করে এভাবেও ব্যবহার করা সম্ভব! পথ দেখালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি (প্রধানমন্ত্রী) বৃহস্পতিবার (১৭ আগস্ট) সর্বজনীন পেনশন ব্যবস্থা উদ্বোধন শেষে অর্থমন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, অর্থসচিবসহ উপস্থিত কর্মকর্তাদের কাঁচামরিচের গুঁড়া ও রোদে শুকানো পেঁয়াজের কুচির দুটি প্যাকেট উপহার দেন।

বর্ষাকালে পিঁয়াজ ও কাঁচমরিচের দাম বেড়ে যায়। তখন আগে থেকে সংরক্ষণ করে রাখা কাঁচামরিচের গুঁড়া ও শুকানো পেঁয়াজ কাজে লাগবে। খরচ হবে না বাড়তি টাকা। প্রধানমন্ত্রী বলেন, এমন হলে সবচেয়ে বেশি খুশি হবেন বাড়ির গৃহিণীরা।

কাঁচা পেঁয়াজ বেশি দিন সংরক্ষণ করা যায় না, কাঁচামরিচও তাই। কিন্তু এগুলোকে রোদে শুকিয়ে সংরক্ষণ করলে তা অনেকদিন ব্যবহার করা যায়। বঙ্গবন্ধুকন্যা একইভাবে টমেটো সংরক্ষণেরও পরামর্শ দেন।

তিনি বলেন, যখন বেশি ফলন হয় তখন টমেটো ফেলে না দিয়ে রোদে শুকিয়ে পরে ব্যবহারের জন্য রেখে দেওয়া যায়। আধুনিক মেশিনের সাহায্যে প্রক্রিয়াজাত করে এগুলো মানুষের কাছে পৌঁছে দেওয়ার তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

খাদ্য সংরক্ষণের ক্ষেত্রে উদ্ভাবনী নেতৃত্ব দিয়ে চলেছেন কৃষিবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিদিনই তার ভাবনা ও জীবনাচার থেকে শিখছে বাংলাদেশের মানুষ। তিনি পতিত জমিতে ফসল ফলানোর কথা বলেছেন, বলছেন ছাদে বা বারান্দায় একটি কাঁচামরিচ গাছ হলেও তা লাগানোর কথা। যা বলেছেন, তা তিনি করেও দেখিয়েছেন। সামনে থেকে নেতৃত্ব দিয়ে চলেছেন বঙ্গবন্ধুকন্যা সর্বক্ষেত্রেই।

শেয়ারনিউজ, ১৮ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে