ঢাকা, বুধবার, ৮ মে, ২০২৪
Sharenews24

বুলিশ এনগালফিং প্যাটার্নে ১২ কোম্পানির বাই সিগনাল

২০২৪ ফেব্রুয়ারি ২৬ ১১:৫১:১৬
বুলিশ এনগালফিং প্যাটার্নে ১২ কোম্পানির বাই সিগনাল

বুলবুল হায়দার :সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (২৫ ফেব্রুয়ারি) লেনদেনশেষে বুলিশ এনগালফিং প্যাটার্নে (Bullish Engulfing Pattern) ১৬টি কোম্পানির শেয়ারে বাই সিগনাল দিয়েছে। স্টকনাও সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলোর মধ্যে এসএমই মার্কেটের রয়েছে ৪টি কোম্পানি। বাকি ১২টি কোম্পানি রেগুলার মার্কেটের। যেগুলো হলো-বঙ্গজ, বিডি থাই অ্যালুমিনিয়াম, বেস্ট হোল্ডিং, দেশবন্ধু পলিমার, হাক্কানী পাল্প, লাফার্জ হোলসিম, মুন্নু এগ্রো, ন্যাশনাল টিউবস, অলিম্পিক অ্যাক্সেসরিজ, সমরিতা হাসপাতাল, সিলভা ফার্মা ও ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড।

কোম্পানিগুলোর মধ্যে বেস্ট হোল্ডিং, অলিম্পিক অ্যাক্সেসরিজ ও বিডি থাই অ্যালুমিনিয়াম ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শীর্ষ লেনদেন তালিকায় অন্তর্ভূক্ত ছিল। কোম্পানিগুলোর মধ্যে বেস্ট হোল্ডিংয়ের ৯৯ লাখ ৯৯ হাজার, অলিম্পিক অ্যাক্সেসরিজের ৫৬ লাখ ৪৩ হাজার, বিডি থাই অ্যালুমিনিয়ামের ৪৬ লাখ ৫১ হাজার শেয়ার লেনদেন হয়েছে।

সতর্কীকরণ: এটি একটি টেকনিক্যাল অ্যানালাইসিস। কেবল এই অ্যানালাইসিসের উপর নির্ভর করে শেয়ারকেনা-বেচা করাঠিক নয়।

------------------------------------

বুলিশ এনগালফিং প্যাটার্ন (Bullish Engulfing Pattern) কি?

এই ক্যান্ডেলিস্টিক প্যাটার্নটি খুব শক্তিশালী বাই সিগন্যাল প্রদান করে। একটি ডাউনট্রেন্ডের শেষে এই প্যাটার্নটি তৈরি হলে এটি সম্ভাব্য বাইপ্রেসার এর সিগন্যাল বোঝায়। অর্থাৎ, এটি বোঝায় প্রাইজ এর ডাউনট্রেন্ড শেষ হয়ে এসেছে এবং সেটি শক্তিশালী আপট্রেন্ডে মুভ করতে পারে।‍বুলিশ এনগালফিং প্যাটার্ন মূলত নির্দেশ করে মার্কেটে নতুন করে একসঙ্গে অনেক ক্রেতা ঢুকেছে যার কারণে স্টকটির প্রাইজ ক্রমশ ঊর্দ্ধমুখী পজিশনে যেতে পারে।

বৈশিষ্ট্যঃ‍• বুলিশ এনগালফিং ক্যান্ডেলস্টিক সংগঠিত হওয়ার মূল শর্ত হল প্রাইজ সুস্পষ্ট ডাউনট্রেন্ডে থাকতে হবে।

• ডাউনট্রেন্ডের নীচে একটি ছোট লাল বা কালো ক্যান্ডেলস্টিক থাকতে হবে।

• এই প্যাটার্নের প্রথম ক্যান্ডেলটি হবে একটি ছোট বিয়ারিশ কিংবা সেল ক্যান্ডেল (লাল অথবা কালো)।

• প্যাটার্নের দ্বিতীয় ক্যান্ডেলটি হবে একটি বড় বুলিশ কিংবা বাই ক্যান্ডেল (সবুজ অথবা সাদা)।

• পিছনের বড় সবুজ বা সাদা ক্যান্ডেলটির শীর্ষ অবশ্যই লাল বা কালো ক্যান্ডেলস্টিকের শীর্ষের উপরে হতে হবে এবং নীচটি অবশ্যই লাল বা কালো ক্যান্ডেলস্টিকের নীচে হতে হবে।

বুলবুল হায়দার

টেকনিক্যাল অ্যানালিস্ট

এসটিএস স্টক ট্রেড সিক্রেটস

২৬ ফেব্রুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে