ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
Sharenews24

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস

২০২৪ মার্চ ২৫ ২২:৩৬:৩৪
জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুদ্ধবিধ্বস্ত গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে প্রস্তাব পাস হয়েছে।

এই প্রস্তাবে গাজায় জিম্মি থাকা ইসরায়েলিদেরও দ্রুত নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়েছে।

বিবিসি জানিয়েছে, গত অক্টোবরে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এক ধরনের অচলাবস্থার মধ্যে ছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। যুদ্ধবিরতির পক্ষে সবাইকে সম্মত করতে ব্যর্থ হয়েছিল সংস্থাটি।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় ইসরায়েলের হামলা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের এবার কোনো ভেটো না দিয়ে যুদ্ধবিরতির পক্ষে অবস্থান নিয়েছে। দেশটির এই পদক্ষেপ মিত্র ইসরায়েলের সঙ্গে ক্রমবর্ধমান মতবিরোধের ইঙ্গিত দেয়।

গাজায় ক্রমবর্ধমান মৃতের সংখ্যা নিয়ে এর আগে ওয়াশিংটন ইসরায়েলের সমালোচনা করেছে। সেখানে চলমান সংঘাতে ইসরায়েলের ধারাবাহিক বোমাবর্ষণে ৩২ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। নিহতদের মধ্যে মানুষ বেশির ভাগই নারী ও শিশু।

বোমায় বিধ্বস্ত পুরো জনপদটিতে এখন দুর্ভিক্ষের মতো পরিস্থিতির সৃষ্টি হয়েছে। গাজায় সাহায্য পৌঁছানোর ক্ষেত্রে বাধা দেওয়ার জন্য ইসরায়েলকে দায়ী করেছে জাতিসংঘও।

গত ৭ অক্টোবর গাজা শাসনকারী ফিলিস্তিনি ইসলামপন্থী গোষ্ঠী হামাস ইসরায়েলের ওপর নজিরবিহীন হামলা চালানোর পর চলমান সংঘাতের সূত্রপাত হয়।

শেয়ারনিউজ, ২৫ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে