ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪
Sharenews24

বিদেশী কর্মী নিয়োগে কোটার স্থগিত করল মালয়েশিয়া

২০২৪ মার্চ ২৭ ২৩:৪২:৫৫
বিদেশী কর্মী নিয়োগে কোটার স্থগিত করল মালয়েশিয়া

প্রবাস ডেস্ক : মালয়েশিয়া বিদেশী কর্মী নিয়োগে কোটার অনুমোদন স্থগিত করেছে। দেশটির মানবসম্পদ মন্ত্রী স্টিভেন সিম বলেছেন, ১২তম মালয়েশিয়া পরিকল্পনার লক্ষ্যে অভিবাসী শ্রমিকের সংখ্যা প্রায় পৌঁছে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার সংসদে মন্ত্রীর প্রশ্নের সময় তিনি বলেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে যে ২০২৫ সালের মধ্যে বিদেশী কর্মীদের কোটা মোট শ্রমশক্তির ১৫ শতাংশের বেশি হবে না।

ইমিগ্রেশন বিভাগের রেকর্ড অনুযায়ী, ১৫ মার্চ পর্যন্ত দেশে প্রায় ২.১৭ মিলিয়ন বিদেশী কর্মী ছিল।

সরকার বিদেশী কর্মীদের জন্য নতুন কোটার উপর স্থগিতাদেশ বজায় রেখেছে। কারণ বিদেশী কর্মীদের সংখ্যা প্রায় ১২ MP’র লক্ষ্যে পৌঁছেছে।

তিনি বলেন, বিদেশী কোটা মুক্ত করার সিদ্ধান্তটি আরটিকে ২.০ এর ফলাফলের উপরও নির্ভর করবে, যা অনথিভুক্ত কর্মীদের বৈধ করার জন্য একটি সাধারণ ক্ষমা কর্মসূচি।

নতুন করে আর বিদেশি কর্মী নিয়োগের কোনো আবেদন অনুমোদন করছে না মালয়েশিয়া সরকার। যারা ইতিমধ্যে অনুমোদন নিয়েছেন, তাঁদের কর্মীদের ৩১ মার্চের মধ্যে ভিসার জন্য আবেদন জমা দিতে হবে। এরপর আর কর্মীদের ভিসার আবেদন নেবে না দেশটি।

যাঁরা ইতিমধ্যে ভিসা নিয়েছেন বা নেবেন; তাদের মালয়েশিয়ায় প্রবেশের শেষ সময় আগামী ৩১ মে। যদিও শ্রমের ঘাটতির কথা উল্লেখ করে বাণিজ্য গোষ্ঠীগুলি সরকারকে এই সিদ্ধান্ত প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে।

শেয়ারনিউজ, ২৭ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে