ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
Sharenews24

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ, লাগবে না আইইএলটিএস

২০২৪ মার্চ ২৮ ১৬:৩৬:৩৫
যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ, লাগবে না আইইএলটিএস

আন্তর্জাতিক ডেস্ক : আইইএলটিএস ছাড়াই এখন যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ পাচ্ছেন বাংলাদেশের ৯ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তবে সে ক্ষেত্রে মানতে হবে কিছু শর্ত। সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাস এলাকার রাইস ইউনিভার্সিটি বাংলাদেশের ৯টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ভিন্ন ভিন্ন কয়েকটি শর্তজুড়ে দিয়ে ভাষা পরীক্ষার শর্ত শিথিল করে দিয়েছে প্রতিষ্ঠানটি।

বিশ্ববিদ্যালয়গুলো হলো- নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (প্রকৌশল বিষয়ের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য)।

বাংলাদেশের এই ৯টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশেষ সুবিধার আওতায় ইংরেজি ভাষাগত দক্ষতার পরীক্ষা ছাড়াই যুক্তরাষ্ট্রের রাইস ইউনিভার্সিটিতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

রাইস ইউনিভার্সিটিতে ভর্তি হতে মানতে হবে যেসব শর্ত

আগ্রহী শিক্ষার্থীকে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রশংসাপত্রসহ বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী ইংরেজি ভাষার অন্যান্য সব শর্ত পূরণ করতে হবে। এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রাইস ইউনিভার্সিটিতে আবেদনের সময় উল্লেখ করতে হবে, তারা তাদের প্রতিষ্ঠানে পড়ালেখার মাধ্যম হিসেবে ইংরেজি ভাষা পেয়েছেন। অর্থাৎ, প্রার্থীর শিক্ষাপ্রতিষ্ঠানের পড়ালেখার মাধ্যম ইংরেজি ছিল সেটি উল্লেখ করতে হবে।

শেয়ারনিউজ, ২৮ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে