ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪
Sharenews24

প্রকৌশল খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ২১ কোম্পানির

২০২৪ এপ্রিল ১৬ ২০:১৩:৫৩
প্রকৌশল খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ২১ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের ৪২টি কোম্পানির মধ্যে ৩৯টি কোম্পানি তাদের শেয়ার ধারণের হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। এতে দেখা যায়, কোম্পানিগুলোর মধ্যে ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ২১টি কোম্পানির। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১২টির, অপরিবর্তিত রয়েছে ৬টির এবং ৩টি হালনাগাদ তথ্য প্রকাশ করেনি। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বিনিয়োগ কমে যাওয়া ২১টি কোম্পানি হলো- আফতাব অটোমোবাইলস, আজিজ পাইপস, বিবিএস ক্যাবলস, বিডি থাই অ্যালুমিনিয়াম, বেঙ্গল উইন্ডসর, কপারটেক ইন্ডাস্ট্রিজ, দেশবন্ধু পলিমার, ইস্টার্ন ক্যাবলস, ইফাদ অটোস, কেএন্ডকিউ এক্সেসরিজ, কেডিএস এক্সেসরিজ, মুন্নু এগ্রো, নাভানা সিএনজি, ন্যাশনাল টিউবস, রেনউইক যজ্ঞেশ্বর, অলিম্পিক এক্সেসরিজ, কাশেম ইন্ডাস্ট্রিজ, আরএসআরএম স্টিল, রানার অটো, এস আলম কোল্ড এবং ইয়াকিন পলিমার লিমিটেড।

আফতাব অটোমোবাইলস

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.০১ শতাংশ, যা মার্চ মাসে ২.২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.৭৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৬৭ শতাংশ থেকে ২.২.২৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৯২ শতাংশে।

আজিজ পাইপস

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৩০ শতাংশ, যা মার্চ মাসে ১.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.১৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭৯.৫৪ শতাংশ থেকে ১.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮০.৭০ শতাংশে।

বিবিএস ক্যাবলস

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.১১ শতাংশ, যা মার্চ মাসে ১.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৬৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.৫৪ শতাংশ থেকে ১.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৭.৮৬ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৩৭ শতাংশ থেকে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৪৭ শতাংশে।

বিডি থাই অ্যালুমিনিয়াম

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.০৬ শতাংশ, যা মার্চ মাসে ৪.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৯৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৭.৬৯ শতাংশ থেকে ৪.৪২ বেড়ে দাঁড়িয়েছে ৬২.১১ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.০৭ শতাংশ থেকে ০.৩৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৭৩ শতাংশে।

বেঙ্গল উইন্ডসোর

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৫৫ শতাংশ, যা মার্চ মাসে ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.৩৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.২২ শতাংশ থেকে ০.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৩৯ শতাংশে।

কপারটেক ইন্ডাস্ট্রিজ

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৫৭ শতাংশ, যা মার্চ মাসে ০.৯৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২.৫৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৬.৩৬ শতাংশ থেকে ০.৯৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৭.৩৫ শতাংশে।

দেশবন্ধু পলিমার

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৫৫ শতাংশ, যা মার্চ মাসে ২.৮১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৭৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.৯১ শতাংশ থেকে ২.৮১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫২.৭২ শতাংশে।

ইস্টার্ন ক্যাবলস

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৮৭ শতাংশ, যা মার্চ মাসে ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.৭৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.০৫ শতাংশ থেকে ০.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.১৯ শতাংশে।

ইফাদ অটোস

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.১৯ শতাংশ, যা মার্চ মাসে ০.৭৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.৪৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৬.৮৬ শতাংশ থেকে ০.৭৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.৬০ শতাংশে।

কেএন্ডকিউ এক্সেসরিজ

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৪০ শতাংশ, যা মার্চ মাসে ০.৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯.৬৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৭৪ শতাংশ থেকে ০.৭৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৩.৪৯ শতাংশে।

কেডিএস এক্সেসরিজ

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.০৮ শতাংশ, যা মার্চ মাসে ০.৫২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.৫৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৯৫ শতাংশ থেকে ০.৫২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.৪৭ শতাংশে।

মুন্নু এগ্রো

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.০৭ শতাংশ, যা মার্চ মাসে ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.৮৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.৮৮ শতাংশ থেকে ০.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬১.০৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ০.০৫ শতাংশ থেকে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.১০ শতাংশে।

নাভানা সিএনজি

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.২৬ শতাংশ, যা মার্চ মাসে ১.১৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.১১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩০.২৫ শতাংশ থেকে ১.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.৪০ শতাংশে।

ন্যাশনাল টিউবস

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৯৯ শতাংশ, যা মার্চ মাসে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.৮৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৯৬ শতাংশ থেকে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৩.০৬ শতাংশে।

অলিম্পিক এক্সেসরিজ

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৪২ শতাংশ, যা মার্চ মাসে ৩.৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৮০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৩.৭৭ শতাংশ থেকে ৩.৬২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৭.৩৯ শতাংশে।

কাশেম ইন্ডাস্ট্রিজ

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৭৩ শতাংশ, যা মার্চ মাসে ০.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৫২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.২৭ শতাংশ থেকে ০.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৫.৪৮ শতাংশে।

রেনউইক যজ্ঞেশ্বর

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.২৭ শতাংশ, যা মার্চ মাসে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.১৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৭৩ শতাংশ থেকে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৮.৮১ শতাংশে।

আরএসআরএম স্টিল

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪.৫০ শতাংশ, যা মার্চ মাসে ০.৪৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.০১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৫৭ শতাংশ থেকে ৩.৬২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.০৬ শতাংশে।

রানার অটো

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ৪১.২৩ শতাংশ, যা মার্চ মাসে ৮.৭৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫০.০২ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩৫.৬৪ শতাংশ থেকে ৯.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.৫৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.১৩ শতাংশ থেকে ০.২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৩৯ শতাংশে।

এস আলম কোল্ড

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪.২৪ শতাংশ, যা মার্চ মাসে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.১৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৭.২৬ শতাংশ থেকে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.৩৬ শতাংশে।

ইয়াকিন পলিমার

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৯৭ শতাংশ, যা মার্চ মাসে ১.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৯৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫১.৫১ শতাংশ থেকে ১.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫২.৫৪ শতাংশে।

উল্লেখ্য, মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে এটলাস বাংলাদেশ, বিএসআরএম লিমিটেড, বিএসআরএম স্টিল, ডমিনেজ স্টিল, সুহৃদ ইন্ডাস্ট্রিজ এবং এসএস স্টিল লিমিটেডের।

অন্যদিকে, মার্চ মাসে শেয়ার ধারণ তথ্য হালনাগাদ করেনি এ্যাপোলো ইস্পাত, বিডি ল্যাম্পস এবং ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড।

শেয়ারনিউজ, ১৬ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে