ঢাকা, বুধবার, ৮ মে, ২০২৪
Sharenews24

ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর

২০২৪ এপ্রিল ২৭ ১০:৪৫:১০
ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর

প্রবাস ডেস্ক : লন্ডনে সফররত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বাংলাদেশি রেস্তোরাঁ কর্মীদের জন্য ভিসার শর্ত সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) যুক্তরাজ্যের অল-পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) বাংলাদেশ বিষয়ক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, হসপিটালিটি এবং ক্যাটারিং খাতে কাজ করতে চাওয়া বাংলাদেশি রেস্তোরাঁ কর্মীদের জন্য ভিসার শর্ত সহজ করার জন্য যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রতিমন্ত্রী। কারণ যুক্তরাজ্যের বিভিন্ন শহর ও শহরের বাংলাদেশি রেস্তোরাঁগুলো সুদক্ষ কর্মীদের অভাব সম্মুখীন হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী বলেন, ‘যুক্তরাজ্য ন্যূনতম বার্ষিক বেতন ৩ হাজার ৮০০ পাউন্ডে উন্নীত করেছে, যা অনেক রেস্তোরাঁর মালিকদের পক্ষে বহন করা কষ্টসাধ্য। এ জন্য হসপিটালিটি সেক্টরে কর্মরত ব্যক্তিদের ন্যূনতম বার্ষিক বেতনের শর্ত শিথিল করার জন্য যুক্তরাজ্য সরকারকে আহ্বান জানাই।’

শফিকুর রহমান চৌধুরী বলেন, বাংলাদেশ দক্ষ নির্মাণ শ্রমিক এবং খামার শ্রমিক দিতে পারে, যারা যুক্তরাজ্যে মৌসুমি শ্রমিক হিসেবে কাজ করতে পারবে।

অনুষ্ঠানে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেন, গত কয়েক বছরে বাংলাদেশ থেকে অনেক কেয়ারগিভার যুক্তরাজ্যে নিয়োগ করা হয়েছে। এ ছাড়া বাংলাদেশ থেকে মৌসুমি খামার শ্রমিকও নিয়োগও শুরু হয়েছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব্রিটিশ পার্লামেন্টের এমপি রুশনারা আলী। অনুষ্ঠানে যুক্তরাজ্যের ঊর্ধ্বতন সংসদীয় কর্মকর্তারা এবং ব্রিটিশ-বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে ব্রিটিশ বাংলাদেশি চেম্বার অব কমার্স আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেন প্রতিমন্ত্রী। একই দিনে মন্ত্রী শফিকুর পূর্ব লন্ডনে ইউকে ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিবিসিসিআই) আয়োজিত একটি ব্যবসায়িক সভায়ও যোগ দেন।

শেয়ারনিউজ, ২৭ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে