ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪
Sharenews24

বৈধ-অবৈধ হজযাত্রী চিহ্নিত করতে সৌদির অভিনব উদ্যোগ

২০২৪ মে ০২ ১৫:৪১:১৭
বৈধ-অবৈধ হজযাত্রী চিহ্নিত করতে সৌদির অভিনব উদ্যোগ

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরব সরকার বৈধ ও অবৈধ হজযাত্রীদের চিহ্নিত করতে এবার অভিনব উদ্যোগ গ্রহণ করেছে। মূলত, অবৈধ হজ পালন নিরুৎসাহিত করতেই দেশটির সরকার এই উদ্যোগ নিয়েছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, তারা বৈধ হজযাত্রীদের চিহ্নিত করতে এবারের হজ মৌসুমে প্রত্যেককে আলাদা করে একটি ডিজিটাল ট্যাগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

মধ্যপ্রাচ্যের সংবাদ মাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশি হজযাত্রীদের প্রথম দলটি সৌদি আরবে পৌঁছাবে দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে। ঠিক তার আগেই অবৈধ বিদেশি হজযাত্রীদের রুখতে এই উদ্যোগ নিল দেশটি।

সৌদি আরবের হজ বিষয়ক মন্ত্রী, তৌফিক আল-রাবিয়াহ, এই সপ্তাহে ইন্দোনেশিয়ার বৈধ হজযাত্রীদের জন্য একটি ডিজিটাল নুসুক কার্ড ইস্যু করার একটি প্রকল্প চালু করেছেন। ইন্দোনেশিয়া থেকে সৌদি আরব গমনকারী হজযাত্রীদের এই কার্ড দেওয়া হবে।

এই ডিজিটাল নুসুক কার্ডে সংশ্লিষ্ট হজযাত্রীর প্রয়োজনীয় সব তথ্য সংরক্ষিত থাকবে এবং হজের জন্য পবিত্র কাবা প্রাঙ্গণে প্রবেশের সময় এই ডিজিটাল কার্ডটি অবশ্যই প্রদর্শন করতে হবে। এ ছাড়া হজের অন্যান্য আনুষ্ঠানিকতার সময় বিভিন্ন স্থানে এই ডিজিটাল কার্ড দেখাতে হবে।

সংশ্লিষ্ট দেশের হজযাত্রীদের ভিসা ইস্যু করার পর সংশ্লিষ্ট হজ অফিস থেকে বিদেশি হজযাত্রীদের কাছে এই কার্ড হস্তান্তর করা হবে এবং স্থানীয় সৌদি হজযাত্রীরা হজ পারমিট ইস্যু করার পর দেশের সংশ্লিষ্ট সরকারি অফিস থেকে এই কার্ড সংগ্রহ করতে পারবেন।

এর আগে গত মাসের শেষ দিকে হজযাত্রীদের প্রতারণা থেকে বাঁচাতে অননুমোদিত হজ অপারেটর ও ভুয়া অ্যাপের ব্যাপারে সতর্ক করে সৌদি আরব সরকার।

পাশাপাশি দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় সরকার অনুমোদিত বৈধ অপারেটর ও ওয়েবসাইট ব্যবহারের প্রতিও গুরুত্বারোপ করে।

এছাড়া সৌদি সরকার দেশটির সব হজ পালনকারীদের জন্য ‘সেহাতি’ অ্যাপ্লিকেশনের মাধ্যমে কোভিড, ইনফ্লুয়েঞ্জা ও মেনিনজাইটিসের টিকার রেকর্ড উল্লেখ করা বাধ্যতামূলক করেছে।

সরকারী আদেশে বলা হয়েছে যে, ২০২৪ সালের মধ্যে এই সময়ের মধ্যে কোভিড -১৯ এবং ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ এবং গত ৫ বছরের মধ্যে মেনিনজাইটিস ভ্যাকসিনের একটি ডোজের রেকর্ড উল্লেখ করতে বলেছে।

শেয়ারনিউজ, ০২ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে