ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪
Sharenews24

নতুন রূপে আমেরিকার ছাত্র বিক্ষোভ

২০২৪ মে ০২ ১৮:০৪:৪৯
নতুন রূপে আমেরিকার ছাত্র বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক :এক দল ফিলিস্তিনের বিরুদ্ধে ইসরায়েলের পক্ষে। অন্য দল ফিলিস্তিনে ইসরায়েলের হামলার বিরুদ্ধে। তারা আমেরিকার ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার (ইউসি) ছাত্র।

তবে তাদের সাথে কিছু বহিরাগত কিছু আন্দোলনকারীও থাকতে পারে। তাদের মধ্যে ঝগড়া হয়েছে, বাক-বিতন্ড হয়েছে। যার ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়েছে।

ভিডিওটিতে দেখা যাচ্ছে মুখোশধারী ইসরায়েল সমর্থকরা ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীদের লাঠিপেটা করছে। আর ফিলিস্তিনিপন্থীরাও পাল্টা আক্রমণ করার চেষ্টা চালাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর মেরি ওসাকো ঘটনাটিকে ‘ভয়ানক সহিংসতা’ বলে অভিহিত করেছেন। সংঘর্ষের পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেখানে আইনশৃঙ্খলা বাহিনীকে ডেকে পাঠায়।

নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটিতে পুলিশের অভিযানের কয়েক ঘণ্টা পর, লস অ্যাঞ্জেলেসের এই বিশ্ববিদ্যালয়ে দুই বিপরীত পক্ষের শিক্ষার্থীদের সংঘর্ষ হয়েছে। লস অ্যাঞ্জেলেস পুলিশ বলছে, ক্যাম্পাসে ব্যাপক সহিংসতার পর বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের অনুরোধে তারা সেখানে গিয়েছিল।

লস অ্যাঞ্জেলেসের কাউন্সিলর কেটি বলেন, ইউসি ক্যাম্পাসের পরিস্থিতি এখন নিয়ন্ত্রণের বাইরে। এমনকি তিনি হতাশা প্রকাশ করেছেন যে এই জায়গাটি আর নিরাপদ নয়।

ইউসি ক্যাম্পাসে সংঘর্ষের আগে নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের হ্যামিল্টন হল থেকে ফিলিস্তিনিপন্থীদের সরিয়ে দিয়েছে পুলিশ। তারপরও বিশ্ববিদ্যালয়ের নির্দেশ উপেক্ষা করে ২৪ ঘণ্টা হল তারা আবারও ক্যাম্পাস দখল করে বিক্ষোভ করেছে।

দুই গ্রুপের ছাত্রদের মধ্যে এমন সংঘর্ষ আমেরিকার বিশ্ববিদ্যালয়ে নজিরবিহীন। প্রায় সাত মাস আগে,৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলা চালিয়ে প্রায় ১ হাজার ২০০ লোককে হত্যা করেছে। এতে ক্ষিপ্ত হয়ে ইসরাইল ফিলিস্তিনিদের হামলা ও হত্যা এবং ঘরবাড়ি ধ্বংস করতে শুরু করে, যা তারা সাত মাস ধরে অব্যাহত রেখেছে। ইসরাইল আক্রমণে এই পর্যন্ত প্রায় ৩৫ হাজার ফিলিস্তিনি মারা গেছে।

এসব হামলা ও পাল্টা হামলার শুরু থেকেই আমেরিকান বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী বিষয়টি নিয়ে মাথা ঘামাতে শুরু করে। যা ধীরে ধীরে সারা দেশের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে ছড়িয়ে পড়ে।

শেয়ারনিউজ, ০২ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে