ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

যুক্তরাজ্যে হতাশা ও আতঙ্কে অসংখ্য বাংলাদেশি

২০২৪ মে ০৬ ১০:৫৭:৩১
যুক্তরাজ্যে হতাশা ও আতঙ্কে অসংখ্য বাংলাদেশি

প্রবাস ডেস্ক : মহামারি করোনা ভাইরাসের পর যুক্তরাজ্যের নাজুক অর্থনৈতিক পরিস্থিতি মোকাবেলায় দেশটির সরকার বিদেশিদের জন্য ভিসা সহজ করে দেয়। সেই সুযোগে শিক্ষার্থীসহ হাজার হাজার মানুষ দেশটিতে পাড়ি জমান।

এছাড়াও, দ্রুত নাগরিকত্ব পাওয়ার আশায় বিপুল সংখ্যক বাংলাদেশি রাজনৈতিক আশ্রয়ের জন্যও আবেদন করেন। তবে সেখানে গিয়ে চরম দুর্ভোগে পড়েছেন অনেক বাংলাদেশি।

প্রায় ১০ বছর আগে ট্যুরিস্ট ভিসায় লন্ডনে পাড়ি জমান সিলেটের যুবক কামরুল ইসলাম। সেখানে গিয়ে রাজনৈতিক আশ্রয়ের আবেদন করেন।

কামরুল ইসলাম বলেন, রাজনৈতিক আশ্রয়ের আবেদন করে ১০ বছর ধরে এদেশে বসবাস করছি। কিন্তু এখনো কোনো সুরাহা হয়নি। ভবিষ্যতে কী হবে জানি না। অনিশ্চিত জীবন যাপন।

এক বছর আগে স্ত্রী-সন্তান নিয়ে যুক্তরাজ্য পাড়ি জমান আরাফাত হোসেন। সেখানে গিয়ে চরম হতাশার মধ্যে দিন কাটে তার। তিনি বলেন, উন্নত জীবনের স্বপ্ন নিয়ে এদেশে এসেছি। কিন্তু আসার আগে যতটা স্বপ্ন দেখেছিলাম, আশা করেছিলাম, এসে দেখলাম সম্পূর্ণ ভিন্ন কিছু। এখানে বৈধ না হলে কাজ পাওয়া যায় না। চাকরি পাওয়া গেলেও বেতন কম। কিন্তু আমি যে টাকা আয় করি তা দিয়ে আমি ঠিকমতো বাড়ি ভাড়াও দিতে পারি না। কারণ এখানে বাড়ী ভাড়া অনেক বেশি। নিত্যদিনের জিনিসপত্রের দামও বেশি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের ইউকে সেলের বিনিয়োগ বোর্ডের সাবেক কাউন্সিলর পলি রহমান বলেন, সম্প্রতি যারা বিভিন্ন ভিসায় যুক্তরাজ্যে গেছেন তারা অমানবিক জীবনযাপন করছেন।

ফেকাড-ক্যাব সিলেট জোনের সভাপতি মো. ফেরদৌস আলম বলেন, বিভিন্ন ভিসায় যুক্তরাজ্যে যাওয়া বিপুল সংখ্যক বাংলাদেশি দ্রুত নাগরিকত্ব পাওয়ার আশায় রাজনৈতিক আশ্রয়ের আবেদন করেন।

এদিকে, ২০২২ সালের এপ্রিলে, যুক্তরাজ্য অভিবাসীদের পাঠানোর জন্য আফ্রিকান দেশ রুয়ান্ডার সাথে ২৭২ মিলিয়ন ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তির আওতায় পাঁচ বছরে যুক্তরাজ্যে আসা অভিবাসন প্রত্যাশীদের জায়গা দেবে রুয়ান্ডা।

শেয়ারনিউজ, ০৬ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে