ঢাকা, সোমবার, ২০ মে, ২০২৪
Sharenews24

পশ্চিমা নিষেধাজ্ঞা থামাতে পারেনি রাশিয়াকে

২০২৪ মে ০৯ ২৩:৪০:৩০
পশ্চিমা নিষেধাজ্ঞা থামাতে পারেনি রাশিয়াকে

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনার জন্য রাশিয়া একাধিক পশ্চিমা নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছে। একের পর এক নিষেধাজ্ঞার কারণে সাময়িক সংকটে পড়েছে দেশটির তেল-গ্যাস শিল্প। কিন্তু রপ্তানির জন্য ইউরোপের দিকে না তাকিয়ে দেশটি বিশ্বের অন্যান্য দেশে সস্তায় তেল ও গ্যাস রপ্তানি করে।

ফলে পশ্চিমা নিষেধাজ্ঞা রাশিয়াকে থামাতে পারছে না। এছাড়া এ শিল্প থেকে দেশ অপ্রত্যাশিত মুনাফা অর্জন করতে থাকে। প্রকৃতপক্ষে, ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে গত তিন মাসে এই শিল্প থেকে সবচেয়ে বেশি অর্থ উপার্জনের রেকর্ড গড়েছে রাশিয়া।

চলতি বছরের এপ্রিল পর্যন্ত গত তিন মাসে তেল ও গ্যাস শিল্প থেকে গড়ে মাসিক ১.২ ট্রিলিয়ন রুবল রাজস্ব আয় করেছে রাশিয়া। এই অর্থ ২০২২ সালের এপ্রিল পর্যন্ত তিন মাসের গড় আয়ের চেয়ে অনেক বেশি।

বর্তমানে রাশিয়ার তেলের শীর্ষ তিনটি রপ্তানিকারক দেশের তালিকায় রয়েছে চীন, ভারত ও তুরস্ক। আর মধ্যপ্রাচ্য থেকে এখন তেল আমদানির দিকে ঝুঁকেছে যুক্তরাজ্য। গালফ অঞ্চল থেকে আগের তুলনায় অনেক বেশি তেল এবং তেলপণ্য আমদানি করছে দেশটি।

উল্লেখ্য, ইউক্রেন আক্রমণের আগে রাশিয়া থেকে সবচেয়ে বেশি তেল আমদানি করত ইউরোপীয় ইউনিয়ন। এর পরই আমদানিকারকের তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল যুক্তরাষ্ট্র ও চীন।

তবে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করলে রাশিয়া থেকে অপরিশোধিত তেল বা পরিশোধিত পণ্য আমদানি নিষিদ্ধ করে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইইউ। এমনকি রাশিয়ার তেলের ওপর মূল্যসীমাও নির্ধারণ করে দেয় জি-৭ জোটের দেশগুলো।

যার লক্ষ্য ছিল সব পশ্চিমা শিপিং সংস্থা ও বিমা কোম্পানিগুলোকে প্রতি ব্যারেল তেলের জন্য ৬০ ডলারের বেশি মূল্যে রাশিয়াকে তেল রপ্তানিতে সহায়তা করা থেকে বিরত রাখা।

তবে পশ্চিমাদের এই প্রচেষ্টাকে বুড়ো আঙুল দেখিয়ে ইউক্রেনে আক্রমণ অব্যাহত রেখেছে রাশিয়া। একই সঙ্গে অব্যাহত রেখেছে মূল্যসীমা আরোপের আগে দেশটির রপ্তানি করা তেলের পরিমাণ।

শেয়ারনিউজ, ৯ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে