ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪
Sharenews24

সরকারি কর্মচারীদের অফিস ত্যাগের বিষয়ে সুপ্রিম কোর্টের আদেশ জারি

২০২৩ আগস্ট ১৪ ১০:১৮:৫৮
সরকারি কর্মচারীদের অফিস ত্যাগের বিষয়ে সুপ্রিম কোর্টের আদেশ জারি

নিজস্ব প্রতিবেদক : সরকারি কর্মচারীদের অফিস ত্যাগের বিষয়ে আদেশ জারি করেছে সুপ্রিম কোর্ট। বলা হয়েছে, উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনো সরকারি কর্মচারী অফিস চলাকালীন কর্মস্থল ত্যাগ করতে পারবে না। তবে জরুরি প্রয়োজনে কোনো অফিস সহকর্মীকে জানিয়ে কর্মস্থল ত্যাগ করা যাবে।

এই বিধিমালার তফসিল অনুযায়ী সংরক্ষিত রেজিস্টারে এ ধরনের অফিস (কর্মস্থল) ত্যাগের কারণ, সময়, তারিখ ইত্যাদি লিখতে হবে বলে আদেশ জারি করেছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী সই করা এক আদেশ গত বুধবার (৯ আগস্ট) জারি করা হয়।

আদেশে বলা হয়, উপর্যুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, এই আদালতের কর্মকর্তা ও কর্মচারীরা অফিস চলাকালীন কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে বিভিন্ন অজুহাতে অফিসের বাইরে চলে যাচ্ছেন। আকস্মিক পরিদর্শনকালে তাদের অফিসে পাওয়া যায় না, যা শৃঙ্খলা পরিপন্থি ও অফিসের কাজে বিঘ্ন ঘটায়।

এ বিষয়ে সরকারি কর্মচারী নিয়মিত উপস্থিতি বিধিমালা ২০১৯ এর ৪-এ উল্লেখ আছে যে, উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনো সরকারি কর্মচারী অফিস চলাকালীন অফিস ত্যাগ করিতে পারবেন না। তবে শর্ত থাকে যে, জরুরি প্রয়োজনে কোনো সহকর্মীকে অবগত করে অফিস ত্যাগ করা যাবে। একই সঙ্গে এই বিধিমালার তফসিল অনুযায়ী সংরক্ষিত রেজিস্টারে অফিস ত্যাগের কারণ, সময়, তারিখ ইত্যাদি লিপিবদ্ধ করতে হবে।

এ ক্ষেত্রে উপবিধি (১) এর বিধান লঙ্ঘন করলে উপযুক্ত কর্তৃপক্ষ সংশ্লিষ্ট কর্মচারীকে কারণ দর্শাতে যুক্তিসংগত সুযোগ দেবেন। পাশাপাশি এ ধরনের প্রতি ক্ষেত্রে ওই কর্মচারীর এক দিনের মূল বেতনের সমপরিমাণ অর্থ কেটে নেওয়া যাবে।

শেয়ারনিউজ, ১৪ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে