ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪
Sharenews24

যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে ইউরোপের মৃত্যু হতে পারে : ম্যাক্রোঁ

২০২৪ এপ্রিল ২৫ ২২:১০:৫৪
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে ইউরোপের মৃত্যু হতে পারে : ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রভাব অব্যাহত থাকলে যে কোনো সময় ইউরোপের মৃত্যু হতে পারে বলে মন্তব্য করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

এই কারণে তিনি ইউরোপকে শক্তিশালী করার দিকে নজর রেখে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাব থেকে সম্পূর্ণভাবে বেরিয়ে আসার পাশাপাশি অর্থনৈতিক সংস্কারের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন।

২৫ এপ্রিল (বৃহস্পতিবার) ফ্রান্সের একটি বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র সম্পর্কে এমন সতর্কবার্তা দেন দেশটির প্রেসিডেন্ট।

সামরিক খাতে যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীল হয়ে পড়ার ভয়ংকর পরিণতির কথা উল্লেখ করে ম্যাক্রোঁ বলেন, ইউরোপের মৃত্যু হওয়ার ঝুঁকি রয়েছে।

এই ঝুঁকি মোকাবিলার জন্য আমরা প্রস্তুত নই এখনও। সামরিক, অর্থনৈতিক এবং অন্যান্য চাপ ইউরোপীয় ইউনিয়নকে দুর্বল করে দিতে পারে। তাই ইউরোপকে যুক্তরাষ্ট্রের প্রভাব থেকে মুক্ত থাকতে হবে।

তিনি বলেন, প্রতিরক্ষা শিল্প ছাড়া প্রতিরক্ষা নেই। আমরা গত কয়েক দশক ধরে এই খাতে অপর্যাপ্ত বিনিয়োগের মধ্য দিয়ে যাচ্ছি। আমাদের আরও সামরিক সরঞ্জাম তৈরি করতে হবে। আমাদের দ্রুত উত্পাদন করতে হবে এবং আমাদের ইউরোপীয় হিসাবে উত্পাদন করতে হবে।

ফরাসি এই প্রেসিডেন্ট অবশ্য গত কয়েক বছর ধরেই যুক্তরাষ্ট্রের প্রভাবমুক্ত হওয়ার জন্য বারবার তাগিদ দিয়ে আসছেন ইউরোপীয় ইউনিয়নকে।

গত বৃহস্পতিবার তিনি বলেছিলেন, ‘আমাদের দেখাতে হবে যে ইউরোপ মার্কিন যুক্তরাষ্ট্রের অধীন নয় এবং ইউরোপ জানে কিভাবে অন্যান্য অঞ্চলের সাথে কথা বলতে হয়।’

ইউরোপের অনেক নেতা ম্যাক্রোঁর সঙ্গে একমত নন। তাদের মতে, এই মুহূর্তে যুক্তরাষ্ট্র ছাড়া তাদের আর কোনো উপায় নেই। অন্যরা বিশ্বাস করেন যে ম্যাক্রোঁ ফ্রান্সের নিজস্ব শিল্প স্বার্থের কথা বলছেন।

শেয়ারনিউজ, ২৫ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে