ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
Sharenews24

দুর্নীতির টাকায় নিউইয়র্কে বিলাসবহুল ফ্ল্যাট ক্রয়

২০২৪ মার্চ ২৯ ১৫:১৭:২৬
দুর্নীতির টাকায় নিউইয়র্কে বিলাসবহুল ফ্ল্যাট ক্রয়

প্রবাস ডেস্ক : দুর্নীতির টাকায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে দুটি বিলাসবহুল ফ্ল্যাট কিনেছেন মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রী সুখবাতার বাটবোল্ড।

মঙ্গোলিয়ার সাবেক এই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এই অভিযোগ এনেছে মার্কিন কর্তৃপক্ষ। মিডটাউন ম্যানহাটনে অবস্থিত সুখবাতার ফ্ল্যাট দুটির দাম এক কোটি ৪০ লাখ মার্কিন ডলার। বহুমূল্যের এই ফ্ল্যাট দুটি এখন বাজেয়াপ্ত করতে চাইছেন মার্কিন প্রসিকিউটররা।

বিবিসির খবরে বলা হয়, সুখবাতার বাটবোল্ড ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত মঙ্গোলিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি দেশটির একজন সংসদ সদস্য।

প্রসিকিউটরদের অভিযোগ, প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে নিজের পরিবার নিয়ন্ত্রিত একটি প্রতিষ্ঠানকে অবৈধভাবে খনি খননের বড় একটি কাজ দেন সুখবাতার। এই প্রকল্পের টাকায় তিনি নিউইয়র্কে দুটি ফ্লাট কেনেন।

প্রতিবেদনে বলা হয়, দালালের মাধ্যমে নিয়ন্ত্রণ করতেন এমন একটি কোম্পানিকে সুখবাতার ৬৮ মিলিয়ন ডলারের একটি খনির কাজ দেন। ওই প্রতিষ্ঠানের নাম ক্যাট্রিসন। তবে এই কোম্পানির খনিসংক্রান্ত কোনো কাজের ইতিহাস নেই।

খনির কাজ থেকে প্রাপ্ত মিলিয়ন মিলিয়ন ডলার বিদেশি ব্যাংক অ্যাকাউন্টে পাচার করা হয়। সেই অর্থের কিছু অংশ দিয়ে ম্যানহাটনের ফ্ল্যাট দুটি কেনা হয়েছে।

তবে সুখবাতারের আইনজীবী ওরিন স্নাইডার বলেছেন যে সুখবাতার আদালতের তারিখের জন্য অপেক্ষা করছেন। সেখানে তিনি এসব ভিত্তিহীন অভিযোগের বিরুদ্ধে আত্মপক্ষ সমর্থন করবেন।

তবে এই অভিযোগে সুখবাতরকে কোনো ধরনের বিচারের মুখোমুখি হতে হবে না। তবে অভিযোগ প্রমাণিত হলে ফ্ল্যাট দুটি বাজেয়াপ্ত হতে পারে।

শেয়ারনিউজ, ২৯ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে