ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪
Sharenews24

সৌদি আরবে কাজ হারাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা

২০২৪ এপ্রিল ১৬ ২২:১৪:৫৪
সৌদি আরবে কাজ হারাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা

প্রবাস ডেস্ক : সৌদি আরবে কাজ পাচ্ছেন না প্রবাসীরা। সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন যারা স্বজনদের মাধ্যমে ফ্রি ভিসায় সৌদি আরবে গেছেন।

আর যারা কাজ পাচ্ছেন, তাদের বেতন এত কম যে জীবন যাপন কঠিন হয়ে পড়েছে। জনশক্তি সংশ্লিষ্টরা বলছেন, এক হাজার রিয়াল বা ৩৫ হাজার টাকার নিচে কোনো শ্রমিককে সৌদিতে পাঠানো ঠিক নয়।

অনেক বিজ্ঞাপনে ৫০০ রিয়াল ১৭ হাজার টাকা বেতনে চাকরির জন্য সৌদিতে কর্মী খোজা হচ্ছে। কিন্তু একজন কর্মীর সৌদিতে নিজে থাকা খাওয়ার জন্য এই টাকা যথেষ্ট নয়।

তারপরও, অনেকেই ব্যক্তিগত সহায়তার ওপর নির্ভর করে সৌদি যান। কিন্তু দিন শেষে নিজের বা পরিবারের জন্য কিছুই থাকে না।

আবার কোম্পানি ভিসায় গিয়ে কাজ না পাবার অভিযোগ রয়েছে অনেক সৌদি প্রবাসীর। অথচ যাবার জন্য খরচ হয়েছে চার থেকে পাঁচ লাখ টাকা।

বায়রা’র সেক্রেটারি জেনারেল আলী হায়দার চৌধুরী মনে করেন, ৪০০ বা ৬০০ রিয়ালের বেতনে লোক না পাঠানো উচিত। ব্যক্তিগতভাবে পাঠানো ও ফ্রি ভিসাও বন্ধ করা উচিত বলে তিনি মনে করেন। মূলত সৌদিকরন নীতির কারণে ১৬ পেশায় কাজ করতে পারে না বাংলাদেশিরা। কিন্তু বিষয়টি জেনেও প্রতিদিনই কয়েকশ কর্মী যাচ্ছে সৌদি আরবে।

এই বিষয়ে বায়রা’র জয়েন্ট সেক্রেটারি মোহাম্মদ ফকরুল ইসলাম বলেন, কোম্পানিগুলো লোক নিয়ে তারা থার্ড পার্টির কাছে দেয়। এখন থার্ড পার্টির সাথে তাদের চুক্তি না হওয়াই সব সমস্যার মূল।

শেয়ারনিউজ, ১৬ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে