ঢাকা, শুক্রবার, ১০ মে, ২০২৪
Sharenews24

কেন আত্মহত্যা করতে গেলেন বাইডেন?

২০২৪ এপ্রিল ২৭ ২২:৫৬:১৩
কেন আত্মহত্যা করতে গেলেন বাইডেন?

আন্তর্জাতিক ডেস্ক : জীবনে আত্মহত্যার চ্যালেঞ্জ মোকাবেলা করার সময়, হতাশা, ব্যর্থতা বা দুঃখের তিক্ততার মধ্যেও অনেকে আত্মহত্যা করার সিদ্ধান্ত নিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও এমন আত্মঘাতী সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু নাটকীয়ভাবে ঘুরে দাঁড়িয়েছেন তিনি। যা অনেকের কাছে অনুপ্রেরণার।

জো বিডেন ১৯৪২ সালের ২০ নভেম্বর জন্মগ্রহণ করেন। প্রাথমিকভাবে একজন আইনজীবী হিসেবে তিনি কর্মজীবন শুরু করেন। তিনি ১৯৬৬ সালে প্রথমবার বিয়ে করেন। তার প্রথম স্ত্রী ছিলেন নেইলিয়া হান্টার। এই দম্পতির তিনটি সন্তান ছিল, জোসেফ, রবার্ট হান্টার এবং নাওমি ক্রিস্টিনা অ্যামি।

তারপর ১৯৭২ সালে বাইডেনের স্ত্রী এবং কন্যা একটি ভয়ানক সড়ক দুর্ঘটনায় নিহত হন। দুর্ঘটনার সময় বিউ এবং হান্টারও গাড়িতে ছিলেন। তবে তাদের আঘাত গুরুতর ছিল না।

কাকতালীয়ভাবে ওই বছরই মার্কিন পার্লামেন্ট কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের সদস্য নির্বাচিত হন বাইডেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে বাইডেনই সবচেয়ে কম বয়সে সিনেটর নির্বাচিত হওয়ার রেকর্ড গড়েন। মাত্র ৩০ বছর বয়সে তিনি সিনেট সদস্য নির্বাচিত হন।

তবে বিশ্বের অন্যান্য সাধারণ মানুষের মতো জো বাইডেনও সে সময় আত্মহত্যা করতে চেয়েছিলেন। সম্প্রতি বিখ্যাত মার্কিন সাংবাদিক হাওয়ার্ড স্টার্নকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট নিজেই এ তথ্য জানিয়েছেন।

বাইডেন বলেন, তার প্রথম স্ত্রী নিহত হওয়ায় মানসিকভাবে ভেঙে পড়েছিলেন তিনি। সারাক্ষণ বিষণ্ন থাকতেন। এক রাতে মদ্যপ অবস্থায় তার মনে হয়েছিল এই জীবনের কোনো অর্থ নেই।

এই কথা মনে হওয়ার কিছুক্ষণের মধ্যে ডেলাওয়্যার মেমোরিয়াল ব্রিজের উদ্দেশে গাড়ি নিয়ে বের হয়ে পড়েন বাইডেন। এরপর ব্রিজের ওপর থেকে নদীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করতে চান।

কিন্তু ব্রিজে পৌঁছানোর পর হঠাৎ তার মনে হলো, তার আরও দুটি ছোট সন্তান আছে। যদি তিনি আত্মহত্যা করেন, তাহলে তাদের দেখাশোনা করার কেউ থাকবে না।

সন্তানদের মুখ চোখের সামনে ভেসে ওঠামাত্র বাইডেন গাড়ি ঘুরিয়ে ফেলেন। ফিরে আসেন বাড়িতে। এরপর ১৯৭৮ সালে জিল ট্রেসি জ্যাকবকে বিয়ে করেন তিনি। বিয়ের পর তার নাম হয় জিল বাইডেন।

বাইডেন বলেন, আসলে প্রত্যেক ব্যক্তির জীবনে এমন একটি মুহূর্ত আসে যখন তার আত্মহত্যা করার প্রবল ইচ্ছা জাগে। কিন্তু সেই সময় নিজেকে নিয়ন্ত্রণ করে বলতে হবে আত্মহত্যা করা সবচেয়ে বোকামি।

সাক্ষাৎকারে বাইডেন জানান, প্রথম স্ত্রীর মৃত্যুর পর ১৯৭২ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত দুই ছেলে বিউ এবং হান্টারকে একাই বড় করেছেন তিনি। পাশাপাশি সিনেটর হিসেবে রাজনৈতিক দায়িত্বও পালন করেছেন তিনি।

শেয়ারনিউজ, ২৭ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে