ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

দেশজুড়ে আসছে আরও এক ঝাঁক নতুন ব্যাঙ্ক

২০২৪ এপ্রিল ৩০ ২০:৫৯:১৬
দেশজুড়ে আসছে আরও এক ঝাঁক নতুন ব্যাঙ্ক

ডেস্ক রিপোর্ট : ভারতের দেশ জুড়ে ব্যাংকিং পরিষেবায় আসতে চলেছে অনেক পরিবর্তন। সম্প্রতি সারা দেশে ব্যাংকের সংখ্যা বাড়ানোর জন্য আরও কিছু নতুন ব্যাংক আনার পরিকল্পনা করেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)।

তার জন্য দেশের সমস্ত স্মল ফিনান্স ব্যাংক গুলিকে সংগঠিত ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত করার পরিকল্পনা করছে আরবিআই। যার জন্য, ইতিমোধ্যেই গত সপ্তাহের শুক্রবার এই বিষয়ে আবেদনও পাঠিয়েছে আরবিআই।

আরবিআই সূত্র বলেছে, সবকিছু ঠিক থাকলে অর্থাৎ কোন সমস্যা না থাকলে সমস্ত স্মল ফিনান্স ব্যাংকগুলিকেই সার্বজনীন বা নিয়মিত ব্যাংকের মর্যাদা দেওয়া হবে। দেশটিতে এমনই বেশ কয়েকটি স্মল ফিনান্স ব্যাংকগুলির তালিকায় রয়েছে AU Small Finance Bank, Equitas Small Finance Bank, Ujjivan Small Finance Bank ইত্যাদি।

তবে এক্ষেত্রে বেশ কিছু শর্ত মানতে হবে স্মল ফিনান্স ব্যাংকগুলোকে। প্রসঙ্গত ২০১৪ সালের রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে স্মল ফিনান্স ব্যাংককে কাজ শুরু করার প্রথম অনুমোদন দেওয়া হয়েছিল। আরবিআইয়ের মতে, নিয়মিত বা সর্বজনীন ব্যাঙ্কের মর্যাদা পেতে হলে স্মল ফিনান্স ব্যাঙ্কগুলিকে কয়েকটি শর্ত মানতে হবে।

যার মধ্যে অন্যতম হল এই ব্যাংকগুলির বাজারমূল্য হতে হবে ১ হাজার কোটি টাকা। শুধু তাই নয়, এই হিসেব ধরা হবে শেষ ত্রৈমাসিকের পরিসংখ্যান ধরে।

তাছাড়া সেই ব্যাঙ্কের শেয়ারও ভারতের বাজারে তালিকাভুক্ত হতে হবে। শুধু তাই নয়, আগের দুই বছর ওই সমস্ত ব্যাঙ্কগুলিকে ভালো টাকা মুনাফা লাভ করতে হবে।

এক্ষেত্রে গ্রস এনপিএ হতে হবে ৩ শতাংশের কম, এছাড়া নেট এনপিএ গত ২ অর্থবর্ষে ১ শতাংশের কম হতে হবে। শুধু তাই নয় ৫ বছরে একটা ভাল মানের ট্র্যাক রেকর্ড থাকতে হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালে একটি নির্দেশে, রিজার্ভ ব্যাঙ্ক বলেছিল যে ছোট আর্থিক ব্যাঙ্কগুলির প্রতিষ্ঠাতাকে পাবলিক ব্যাঙ্ক হওয়ার পরেও প্রতিষ্ঠাতা থাকতে হবে। অর্থাৎ আরবিআই প্রতিষ্ঠাতা বা সিইও পরিবর্তনের অনুমতি দেয় না। অতএব, আরবিআই বলেছে যে এই সমস্ত কারণগুলি পর্যবেক্ষণ করার পরেই, স্মল ফিনান্স ব্যাঙ্কগুলিকে সর্বজনীন ব্যাঙ্কের মর্যাদা দেওয়া যেতে পারে।

উল্লেখ্য, ইতোপূর্বে একইভাবে সার্বজনীন ব্যাংকার মর্যাদা পেয়েছে বন্ধন ব্যাঙ্ক এবং আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক। ২০১৫ সালে শেষবারের মত এই ব্যাঙ্ক দুটিকে স্বয়ংসম্পূর্ণ সর্বজনীন ব্যাঙ্ক হিসেবে কাজ করার অনুমতি দেওয়া হয়েছিল। সূত্র : নিউজশর্শেট, কলকাতা।

শেয়ারবাজার, ৩০ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে