ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪
Sharenews24

লাইফ সাপোর্টে দেশের শেয়ারবাজার, সব উদ্যোগই অকার্যকর

২০২৪ এপ্রিল ২৫ ১৫:৩৯:৩৪
লাইফ সাপোর্টে দেশের শেয়ারবাজার, সব উদ্যোগই অকার্যকর

নিজস্ব প্রতিবেদক : দেশের শেয়ারবাজার এখন লাইফ সাপোর্টে চলছে। কোনো উদ্যোগই কাজে আসছে না। গত মঙ্গলবার বাজার নিয়ন্ত্রক বা অংশীজনদের সঙ্গে বৈঠক করে বিএসইসি পতন ঠেকাতে তিন ক্ষণস্থায়ী সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু পরের দিন দেখা গেল শেয়ারবাজারে বড় পতন।

এর প্রেক্ষিতে গতকাল বুধবার শেয়ার দাম কমার নতুন সীমা বেঁধে দিয়ে নতুন নির্দেশনা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থাটি। এতে আজ বৃহস্পতিবার পতন প্রবণতা আরও গভীরতর হয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, নিয়ন্ত্রক সংস্থার চেয়ে কারসাজিকারীরা যে বেশি শক্তিশালী ও বেপরোয়া, তা আজ আবারও প্রমাণিত হলো। বাজারের তথাকথিত অংশীজনেরাই পতনের মূল হোতা, সেটা আজ আবারও প্রমাণিত হলো। কারণ শেয়ার দর বেঁধে দেওয়ার বিরুদ্ধে বরাবরই তাদের অবস্থান। এছাড়া, তারা চায় বর্তমান কমিশন যেন শেষ বেলায় এসে অশান্তি ও অস্থিরতার মধ্যে থাকে।

বৃহস্পতিবারের বাজার পর্যালোচনা

সপ্তাহের শেষ কর্মদিবস আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৬০.৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৫১৮ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১২.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৭৪ পয়েন্টে।

আজ ডিএসইতে ৫১১ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৬০২ কোটি ৭৪ লাখ টাকার।

আজ ডিএসইতে ৩৯৬টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ৩০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১১ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২১৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৩টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৪১টির, কমেছিল ১৬৬টির এবং অপরিবর্তিত ছিল ২০টি প্রতিষ্ঠানের।

শেয়ারনিউজ, ২৫ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে