ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪
Sharenews24

ফার্মা খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৯ কোম্পানির

২০২৪ এপ্রিল ২৫ ১৮:২০:৪৪
ফার্মা খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৯ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ফার্মা খাতের ৩৩টি কোম্পানির মধ্যে ২৯টি কোম্পানি তাদের শেয়ার ধারণের হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। এতে দেখা যায়, কোম্পানিগুলোর মধ্যে ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৯টি কোম্পানির। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৮টির, অপরিবর্তিত রয়েছে ২টির এবং ৪টি হালনাগাদ তথ্য প্রকাশ করেনি। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বিনিয়োগ কমে যাওয়া ১৯টি কোম্পানি হলো- এসিআই লিমিটেড, এসিআই ফর্মূলেশনস, একমি ল্যাবরেটরিজ, একমি পেস্টিসাইড, এ্যাডভেন্ট ফার্মা, বিকন ফার্মা, সেন্ট্রাল ফার্মা, ফার কেমিক্যাল, ইন্দোবাংলা ফার্মা, কেয়া কসমেটিকস, কোহিনুর কেমিক্যাল, লিব্রা ইনফিউশন, নাভানা ফার্মা, ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, ফার্মা এইডস, রেকিট বেনকিজার, স্যালভো কেমিক্যাল, সিলকো ফার্মা এবং সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

এসিআই লিমিটেড

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.২৬ শতাংশ, যা মার্চ মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.২৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২২.৬৭ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৬৮ শতাংশে।

এসিআই ফর্মূলেশনস

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২০.৫১ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৫০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৩.৪৭ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩.৪৮ শতাংশে।

একমি ল্যাবরেটরিজ

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.০৭ শতাংশ, যা মার্চ মাসে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩১.০৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৮.৯০ শতাংশ থেকে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.৯৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়ো অপরিবর্তিত রয়েছে ০.১৫ শতাংশ।

একমি পেস্টিসাইড

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৮৪ শতাংশ, যা মার্চ মাসে ২.৫৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.২৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.৩৬ শতাংশ থেকে ২.৫৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৮.৯৫ শতাংশে।

এ্যাডভেন্ট ফার্মা

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৮.৫৬ শতাংশ থেকে ৬.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২.০৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫১.৪২ শতাংশ থেকে ৬.৪৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৭.৮৯ শতাংশে।

বিকন ফার্মা

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৬১ শতাংশ, যা মার্চ মাসে ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৪১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৫৩ শতাংশ থেকে ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৭৩ শতাংশে।

সেন্ট্রাল ফার্মা

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৭.৪৬ শতাংশ থেকে ১১.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.১৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.৩৫ শতাংশ থেকে ১১.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৭.৯৬ শতাংশে।

ফার কেমিক্যাল

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৭৬ শতাংশ, যা মার্চ মাসে ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৫৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৬১ শতাংশ থেকে ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.৮১ শতাংশে।।

ইন্দোবাংলা ফার্মা

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ৩৭.২৯ শতাংশ যা মার্চ মাসে ০.১৫ শতাংম কমে দাঁড়িয়েছে ৩৭.১৪ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১০.৩৭ শতাংশ থেকে ২.১৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.২২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.২১ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.২০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.১৩ শতাংশ থেকে ২.৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৪.৪৪ শতাংশে।

কেয়া কসমেটিকস

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৫৭ শতাংশ, যা মার্চ মাসে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৫০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.১৬ শতাংশ থেকে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৫.২৩ শতাংশে।

কোহিনুর কেমিক্যাল

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৯১ শতাংশ, যা মার্চ মাসে ০.৪৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৪২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৫০ শতাংশ থেকে ০.৪৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৯৯ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে ০.০২ শতাংশ।

লিব্রা ইনফিউশন

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ৩৪.৪৩ শতাংশ, যা মার্চ মাসে ০.৪৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.০০ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৩৭ শতাংশ থেকে ৩.৩৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.০০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৬.২০ শতাংশ থেকে ৩.৮০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬০.০০ শতাংশে।

নাভানা ফার্মা

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.২৯ শতাংশ, যা মার্চ মাসে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.২২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.৪৯ শতাংশ থেকে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৫৬ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে ২৭.৭৩ শতাংশ।

ওরিয়ন ইনফিউশন

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৮১ শতাংশ, যা মার্চ মাসে ৩.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.৫৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.৫০ শতাংশ থেকে ৩.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৩.৫৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে ০.০৮ শতাংশ।

ওরিয়ন ফার্মা

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.২৪ শতাংশ, যা মার্চ মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.২৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.৬৮ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.৬৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে ০.১০ শতাংশ।

ফার্মা এইডস

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ২৩.৫৯ শতাংশ, যা মার্চ মাসে ০.৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৫৮ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৭.০৬ শতাংশ থেকে ০.৬২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৫১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৪৪ শতাংশ থেকে ০.৬২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৩.০৬ শতাংশে।

স্যালভো কেমিক্যাল

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৫৪ শতাংশ, যা মার্চ মাসে ২.৭৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৭৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৩.২৮ শতাংশ থেকে ২.৭৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬৬.০৫ শতাংশে।

সিলকো ফার্মা

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৭৮ শতাংশ, যা মার্চ মাসে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৭১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.২৩ শতাংশ থেকে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.৩০ শতাংশে।

সিলভা ফার্মা

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.০৫ শতাংশ, যা মার্চ মাসে ০.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫.৮৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৫৮ শতাংশ থেকে ০.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.৭৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে ০.০১ শতাংশ।

শেয়ারনিউজ,২৫ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে