ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪
Sharenews24

বর্ণাঢ্য আয়োজনে গ্রিসে উদযাপন করা হচ্ছে বাংলা নববর্ষ উৎসব

২০২৪ এপ্রিল ২৮ ২২:২৮:৫৩
বর্ণাঢ্য আয়োজনে গ্রিসে উদযাপন করা হচ্ছে বাংলা নববর্ষ উৎসব

প্রবাস ডেস্ক : ইউরোপের দেশ গ্রিসে প্রবাসী বাংলাদেশিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়েছে বাংলা নববর্ষ-১৪৩১। এথেন্সে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে দূতাবাস প্রাঙ্গণে মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাংলাদেশী খাবার উৎসবের মধ্য দিয়ে দিনব্যাপী বৈশাখী মেলা উদযাপিত হয়।

বাংলাদেশী নারী-পুরুষ ও শিশুরা লোকজ ও বৈশাখী পোশাকে সেজেছে। বিদেশি নাগরিকরাও মেহেন্দি ও বাঙালি পোশাক পরে অনুষ্ঠানে যোগ দেন। গত শনিবার (২৭ এপ্রিল) সকাল থেকে বৈশাখী আলপনা, নববর্ষের সাজসজ্জাসহ ঐতিহ্যবাহী বাংলাদেশি পোশাকে সেজেছে এথেন্সের বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণ। নারী-পুরুষ উভয়েই বৈশাখী পোশাকে সেজেছে। প্রবাসী বাংলাদেশিরা বাংলাদেশি খাবার, শাড়ি ও অলঙ্কার এবং আলপনা সহ বেশ কয়েকটি স্টলে বাংলাদেশ প্রদর্শন করে।

বৈশাখী সাংস্কৃতিক অনুষ্ঠানে দূতাবাস সদস্য ও শিশুরা বৈশাখী ও লোকগান, কবিতা, নৃত্য ইত্যাদি পরিবেশন করে। মেলায় আগত দর্শনার্থীরা বিভিন্ন স্টলে বাংলাদেশি পণ্য দেখতে এবং বাংলাদেশি খাবারের স্বাদ নিতে পারবেন। গ্রামবাংলার ঐতিহ্যবাহী ঢেংকি, বৈশাখী পরিবেশে স্টল দিয়ে দূতাবাস প্রাঙ্গণ পরিণত হয় এক টুকরো বাংলাদেশ।

রঙিন ব্যানার ও ফেস্টুন নিয়ে নববর্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রায় প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে দূতাবাসের কর্মকর্তারা অংশ নেন। প্রবাসী বাংলাদেশিরা বিপুল উৎসাহে বাদ্যযন্ত্র নিয়ে এই শোভাযাত্রায় অংশ নেন।

এথেন্সে বাংলাদেশ দূতাবাসের চার্জ ডি'অ্যাফেয়ার্স মোহাম্মদ খালেদ বলেন, 'বাংলা নববর্ষ উৎসব বাঙালির প্রাণের উৎসব, অতীতের উৎসব এবং সম্প্রদায়ের উৎসব। প্রবাসীদের নিয়ে বাংলাদেশ দূতাবাস আয়োজিত এই বৈশাখী উৎসবে সবাইকে স্বাগত জানাই। আমরা আশা করি যে সবাই এই উত্সবটি একসাথে ভালবাসা এবং সৌহার্দ্যের সাথে উদযাপন করবে এবং এই উত্সব আমাদের সবাইকে একসাথে থাকতে এবং সারা বছর এগিয়ে যেতে অনুপ্রাণিত করবে।''

পরে শিল্পী ও শিশু-কিশোরদের বৈশাখী ও লোকগান, নৃত্য ইত্যাদি পরিবেশনের মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। অনুষ্ঠানে গ্রীসে প্রবাসী বাংলাদেশিদের ব্যবসায়ী ও আঞ্চলিক সংগঠনগুলো উপস্থিত ছিলেন।

বাংলাদেশি বন্ধুদের আমন্ত্রণে বেশ কয়েকজন গ্রীক নাগরিক অনুষ্ঠানে যোগ দেন। তাদের মধ্যে দুজন বাঙালি সাজে এসেছিলেন। হাতে পাঞ্জাবি ও মেহেদি নিয়ে অনুষ্ঠানে হাজির হন তারা। এ প্রতিবেদকের সঙ্গে কথোপকথনের শুরুতে তিনি 'কেমন আছেন ভাই' বলেন এবং সবাইকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান। তারা বলে যে তারা বাঙালি সংস্কৃতি খুব পছন্দ করে। তাই বন্ধুর আমন্ত্রণে এ উপলক্ষে বাঙালি সাজে এসেছেন তিনি।

শেয়ারনিউজ, ২৮ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে