ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪
Sharenews24

অনাস্থা বিতর্কের জবাব দেবেন মোদি

২০২৩ আগস্ট ০৯ ১৯:৩৬:২৮
অনাস্থা বিতর্কের জবাব দেবেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মণিপুর রাজ্যে ৩ মাসেরও বেশি সময় ধরে চলা জাত-বিদ্বেষের দাঙ্গা নিয়ে এবার সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনল বিরোধী দল। ভোটাভুটির আগে মঙ্গলবার (০৮ আগস্ট) থেকে আলোচনা শুরু হয়েছে লোকসভায়। ভোট হবে বৃহস্পতিবার।

অনাস্থা বিতর্কে বিরোধী জোট এদিন প্রথমেই আক্রমণ করল সরকারপ্রধান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। আর বিজেপি নিশানা করল রাহুল-সোনিয়াকে।

অনাস্থাবিষয়ক আলোচনা শুরুর কয়েক ঘণ্টা আগেই বিজেপি সংসদীয় দলের বৈঠকে নরেন্দ্র মোদি বলেছিলেন, শেষ বলে তিনি ছক্কা মারবেন। অনাস্থা বিতর্কের জবাব দেবেন প্রধানমন্ত্রী। সেখানেই বিরোধীদের যুক্তি উড়িয়ে পালটা আক্রমণ করবেন তিনি। আর অনাস্থা বিতর্ক থেকে এইভাবেই রাজনৈতিক লাভ তুলবে বিজেপি।

প্রথমে ঠিক ছিল, বিরোধীদের তরফে রাহুল গান্ধী অনাস্থা বিতর্ক শুরু করবেন। কিন্তু শেষ মুহূর্তে কৌশল বদল করল বিরোধীরা। রাহুল মঙ্গলবার বলেননি। বৃহস্পতিবার শেষদিনে মুখ খুলবেন প্রধানমন্ত্রী মোদি। কংগ্রেস সূত্র বলছে, সেদিন কথা বলবেন রাহুলও। তাহলে মোদি বনাম রাহুল দ্বৈরথ দেখা যাবে। আর যদি আজ বলতে চান রাহুল, তাহলেও লড়াইটা তিনি উচ্চগ্রামে নিয়ে যাবেন।

গৌরব গগৈই বিতর্ক শুরু করে বলেন, তিনি প্রধানমন্ত্রী মোদিকে ৩টি প্রশ্ন করতে চান। রাহুল গান্ধী, অমিত শাহ মণিপুর গেছেন, প্রধানমন্ত্রী কেন যাননি? প্রধানমন্ত্রী কেন ৮০ দিন পর মণিপুর নিয়ে মাত্র ৩০ সেকেন্ড বলেছেন? এত সহিংসতার পরেও প্রধানমন্ত্রী কেন মণিপুরের মুখ্যমন্ত্রীকে সরাচ্ছেন না?

বিজেপির পক্ষ থেকে প্রথমে বলেন নিশিকান্ত দুবে। তার নিশানায় ছিলেন মূলত রাহুল ও সোনিয়া। নিশিকান্ত বলেন, সুপ্রিমকোর্ট রাহুলের মামলা নিয়ে কোনো রায় দেননি। স্থগিতাদেশ দিয়েছেন মাত্র। রাহুল বলছেন, তিনি সাভারকর হবেন না। অনেক চেষ্টা করেও তিনি তা হতে পারবেন না।’ আর সোনিয়ার প্রসঙ্গে নিশিকান্ত বলেন, তিনি একেবারে ভারতীয় মেয়েদের মতো। ছেলে ও জামাইকে আগলে রেখেছেন।

তৃণমূলের তরফে বলেন সৌগত রায়। তিনি বলেন, মণিপুরে যে ভিডিও সামনে এসেছে, তা কোনো সভ্য দেশে হতে পারে? অথচ, নিশিকান্ত মণিপুর নিয়ে কোনো কথাই বললেন না। সৌগত বলেন, জিনিসের দাম বাড়ছে। সরকার চাকরি দিতে পারছে না। মোদি সংসদে কোনো প্রশ্নের জবাব দেন না। তিনি সংসদীয় গণতন্ত্রে বিশ্বাসী নন।

শেয়ারনিউজ, ০৯ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে