ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪
Sharenews24

তদন্তের মুখে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী

২০২৪ এপ্রিল ২৫ ২২:০৬:২৩
তদন্তের মুখে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক :মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ তার দুই ছেলে মিরজান এবং মোখজানির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্তের মুখে পড়েছেন।

দেশটির দুর্নীতি দমন কমিশনের (এমএসিসি) প্রধান আজম বাকি আজ ২৫ এপ্রিল (বৃহস্পতিবার) কুয়ালালামপুরে এক ব্রিফিংয়ে জানান, মাহাথির মোহাম্মদের দুই ছেলেকে অফশোর আর্থিক ও ব্যবসায়িক রেকর্ড নিয়ে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৯ এর ৩৬ ধারা অনুযায়ী নোটিশে উল্লিখিত সময়ের মধ্যে তাদের সম্পদের হিসাব দেয়ার নোটিশ দেয়া হয়েছে। মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের দীর্ঘদিনের ‘শত্রু’ ৯৮ বছর বয়সী প্রবীণ নেতা মাহাথিরসহ প্রভাবশালী রাজনৈতিক নেতাদের দুর্নীতির বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থানের মধ্যে এই তদন্ত শুরু হলো। সংশ্লিষ্টরা বলছেন, উচ্চ পর্যায়ের দুর্নীতি মোকাবিলায় সরকারের প্রচেষ্টার অংশ হিসেবে এই তদন্ত করা হচ্ছে।

এদিকে, মাহাথিরের কার্যালয় থেকে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি। মালয়েশিয়ার সাবেক এই প্রধানমন্ত্রী এর আগে তার ছেলেদের বিরুদ্ধে তদন্তকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে বর্ণনা করেছিলেন।

মাহাথির, যিনি ১৯৮১ সাল থেকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দুই মেয়াদে দায়িত্ব পালন করেছেন, তিনি তার এক সময়ের অভিভাবক আনোয়ার ইব্রাহিমের সাথে প্রতিদ্বন্দ্বিতায় জড়িয়ে পড়েন, যিনি কয়েক দশক ধরে দেশের রাজনীতিতে আধিপত্য বিস্তার করেছেন। আনোয়ার ইব্রাহিম ২০ বছরেরও বেশি সময় ধরে বিরোধী দলের নেতা হিসেবে দায়িত্ব পালন করার পর ২০২২ সালে প্রধানমন্ত্রী হন। এরপর তিনি দুর্নীতির বিরুদ্ধে লড়াই এবং দেশের অর্থনৈতিক অগ্রগতির দিকে নজর দেওয়ার প্রতিশ্রুতি দেন।

কিন্তু আনোয়ারের সংস্কারের প্রতিশ্রুতি প্রশ্নবিদ্ধ হয়েছে তার জোটের ঘনিষ্ঠ ব্যক্তিদের বিরুদ্ধে ধারাবাহিক দুর্নীতির মামলা বাদ দেওয়ার পর। তিনি বারবার দাবি করেছেন যে তিনি আদালতের মামলায় হস্তক্ষেপ করেন না।

শেয়ারনিউজ, ২৫ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে