ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪
Sharenews24

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে খাদ্য খাতের ১২ কোম্পানির

২০২৪ মার্চ ২৪ ১৬:০৬:২৮
প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে খাদ্য খাতের ১২ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারের তালিকাভুক্ত খাদ্য খাতের ২১টি কোম্পানির মধ্যে এই পর্যন্ত ২০টি কোম্পানি শেয়ার ধারণ তথ্য আপডেট করেছে। এরমধ্যে জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারি মাসে ১২টি কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৫টির এবং অপরিবর্তি রয়েছে ৩টি কোম্পানির। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এই তথ্য জানা গেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধি হওয়া ১২ কোম্পানি হলো- এএমসিএল প্রাণ, অ্যাপেক্স ফুডস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো-বিএটিবিসি, ফাইন ফুডস, ফু-ওয়াং ফুডস, জেমিনি সি ফুড, তাওফিকা ফুডস, মেঘনা কনডেন্স মিল্ক, মেঘনা পেট, আরডি ফুড, শ্যামপুর সুগার এবং জিলবাংলা সুগার মিলস লিমিটেড।

মেঘনা পেট

কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের। জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ০.০০ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ৭.৪৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.৪৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৬.৪৫ শতাংশ থেকে ৭.৪৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮.৯৬ শতাংশে।

এএমসিএল প্রাণ

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৫৩ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.৫০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.০৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৩২ শতাংশ থেকে ০.৫০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.৮২ শতাংশে।

অ্যাপেক্স ফুডস

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৭৮ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ১.৮৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬.৬১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.৮৩ শতাংশ থেকে ১.৮৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪০.০০ শতাংশে।

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো-বিএটিবিসি

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.০৩ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩.০৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ৬.০৪ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.০১ বেড়ে দাঁড়িয়েছে ৬.০৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭.৩৮ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৩৬ শতাংশে।

ফাইন ফুডস

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.২১ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ৪.৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৫২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৮.৭১ শতাংশ থেকে ৪.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৪.৪০ শতাংশে।

ফু-ওয়াং ফুডস

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৩৯ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ১.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.৫১ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৭৪ শতাংশ থেকে ০.৪৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৩১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮৫.০২ শতাংশ থেকে ০.৬৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮৪.৩৩ শতাংশে।

জেমিনি সি ফুড

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.০৩ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ৫.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬.২০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৪৬ শতাংশ থেকে ০.১৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৩১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৮.৫০ শতাংশ থেকে ৪.৮৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৩.৬১ শতাংশে।

তাওফিকা ফুডস

জানুয়ারি মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ৪৪.৬৫ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ৩.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.১২ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২১.৩৬ শতাংশ থেকে ২.৭৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.১৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৯৯ শতাংশ থেকে ০.৭৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.৭৩ শতাংশে।

মেঘনা কনডেন্স মিল্ক

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ০.০০ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ৪.৫৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪.৫৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬২.৫৭ শতাংশ থেকে ০.৫০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৮.০৩ শতাংশে।

আরডি ফুড

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.১৩ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ৩.৫৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৬৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৪.৩৬ শতাংশ থেকে ৩.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫০.৮৩ শতাংশে।

শ্যামপুর সুগার

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১.৭৬ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ১.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২.৭৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.২৪ শতাংশ থেকে ১.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.২৩ শতাংশে।

জিল বাংলা সুগার

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৪৩ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২.৫০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.৫৭ শতাংশ থেকে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৫০ শতাংশে।

শেয়ারনিউজ, ২৪ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে