ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪
Sharenews24

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী আটক

২০২৪ এপ্রিল ২৪ ১০:১৭:১০
রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী আটক

আন্তর্জাতিক ডেস্ক : আটক করা হয়েছে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রীকে। তার নাম তৈমুর ইভানভ এবং তাকে ঘুষ গ্রহণের অভিযোগে গ্রেফতার করা হয়। তিনি গত আট বছর ধরে এই পদে অধিষ্ঠিত ছিলেন এবং রাশিয়ার সামরিক অবকাঠামো প্রকল্পের দায়িত্বে ছিলেন।

ইউক্রেনে চলমান যুদ্ধের মধ্যে তাকে আটক করা হয়। আজ ২৪ এপ্রিল (বুধবার) ব্রিটিশ গণমাধ্যম এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার একজন উপ-প্রতিরক্ষামন্ত্রীকে ঘুষ নেওয়ার সন্দেহে আটক করা হয়েছে বলে জানিয়েছে দেশটির শীর্ষ তদন্তকারী সংস্থা। তৈমুর ইভানভকে আটক করে তদন্ত করা হচ্ছে বলে মঙ্গলবার তদন্ত কমিটি জানিয়েছে।

এর আগে ২০১৬ সালে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিযুক্ত হওয়া ৪৭ বছর বয়সী তৈমুর ইভানভ দেশটির সামরিক অবকাঠামো প্রকল্পের দায়িত্বে ছিলেন। মূলত অ্যাক্টিভিস্টরা দীর্ঘদিন ধরে রাশিয়ায় কথিত ব্যাপক মাত্রার দুর্নীতির সমালোচনা করে আসছেন।

২০২২ সালে, দুর্নীতিবিরোধী ফাউন্ডেশন (এসিএফ) রাশিয়ার উপ-প্রতিরক্ষা মন্ত্রী তৈমুর ইভানভকে "ইউক্রেনের রুশ-অধিকৃত অঞ্চলে নির্মাণ কাজের সময় দুর্নীতির পরিকল্পনায়" অংশগ্রহণের জন্য অভিযুক্ত করেছিল। সংস্থাটি প্রতিষ্ঠা করেছিলেন রাশিয়ার প্রয়াত বিরোধী নেতা আলেক্সি নাভালনি।

এসিএফ বলছে, তৈমুর ইভানভ ইউক্রেনের বন্দর শহর মারিউপোলের নির্মাণ প্রকল্প থেকে বিশেষভাবে উপকৃত হয়েছেন। ইউক্রেন আক্রমণের সময় রাশিয়ার বোমা হামলায় শহরের বেশিরভাগ অংশ ধ্বংস হয়ে যায়।

তবে, ইভানভের গ্রেপ্তারের ঘোষণা সত্ত্বেও, রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী কীভাবে তার বিরুদ্ধে অভিযোগের জবাব দিয়েছেন তা প্রকাশ করা হয়নি।

বিবিসি বলছে, রাশিয়ার ফৌজদারি দণ্ডবিধির ২৯০ অনুচ্ছেদের ৬ অংশের অধীনে ইভানভকে আটক করা হয়েছে। এই দণ্ডবিধি তখনই প্রযোজ্য হয় যখন সন্দেহভাজন অভিযুক্তের ঘুষ নেওয়ার পরিমাণ ১০ লাখ রুবল ছাড়িয়ে যায়।

এই ধরনের অপরাধগুলো বড় অংকের জরিমানা এবং ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের শাস্তিযোগ্য হয়ে থাকে। উল্লেখ্য, তৈমুর ইভানভ পূর্বে মস্কো অঞ্চলের উপ-প্রধানমন্ত্রী ছিলেন। আর এখানেই বর্তমান প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু সংক্ষিপ্ত সময়ের জন্য গভর্নর হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি শোইগুর ঘনিষ্ঠ সহযোগী ছিলেন বলে জানা যায়।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, উপ-প্রতিরক্ষামন্ত্রী তৈমুর ইভানভকে আটকের বিষয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আগে থেকেই জানানো হয়েছিল।

উল্লেখযোগ্যভাবে, ইভানভ মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার অধীনে রয়েছে এবং ইউরোপীয় ইউনিয়ন তার সম্পদ জব্দ করার পাশাপাশি তার উপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। তাকে "রাশিয়ার সামরিক নেতৃত্বের সামগ্রিক শ্রেণিবিন্যাসের দশম" হিসাবে বর্ণনা করা হয়েছে।

শেয়ারনিউজ, ২৪ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে