ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪
Sharenews24

মার্কিন সিনেটে পাস ইউক্রেন–ইসরায়েল সহায়তা বিল

২০২৪ এপ্রিল ২৪ ১৯:৫০:২৬
মার্কিন সিনেটে পাস ইউক্রেন–ইসরায়েল সহায়তা বিল

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ বিলম্বিত সামরিক সহায়তা প্যাকেজ অবশেষে মার্কিন সিনেটে পাস হয়েছে। ৯৫ বিলিয়ন ডলারের এই প্যাকেজে ৪টি বিল রয়েছে।

তিনটি বিলে ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানকে সামরিক সহায়তা দেয়ার কথা বলা আছে। আর বাকি বিলটিতে আছে, আমেরিকায় চীনা অ্যাপ টিকটক নিষিদ্ধের বিধান।

রাশিয়ার সামরিক অভিযান ইস্যুতে মার্কিন ডেমোক্র্যাটদের পাশাপাশি রিপাবলিকানদেরও ইউক্রেনের প্রতি সমর্থন রয়েছে।

তবে, কিয়েভকে অর্থ দিয়ে আর সহায়তা করতে রাজি নন তারা। এ অবস্থায় ৬ মাসের বেশি সময় ধরে মার্কিন সিনেটে আটকে থাকে সামরিক সহায়তা বিল।

অবশেষে গত শনিবার, মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষে বৈদেশিক সহায়তা প্যাকেজ পাশে একজোট হয়ে ভোট দেয় ডেমোক্রেন্ট ও রিপাবলিকানদের একাংশ। মঙ্গলবার যা পাস হয় ৭৯ সদস্যের ভোটে। বুধবার দেশটির প্রেসিডেন্ট বাইডেন সই করলেই বিলটি পরিণত হবে আইনে।

মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার বলেন, ‘দীর্ঘদিনের পরিশ্রম এবং নানা বিরোধিতার পর আজ বিশ্বকে একটি বার্তা পাঠাচ্ছে আমেরিকা। মিত্রদের বলব, আমরা আপনাদের পাশে আছি। বিরোধীদের, আমাদের সঙ্গে বিশৃঙ্খলার সৃষ্টির চেষ্টা করবেন না। আমেরিকাসহ পশ্চিমাবিশ্বের নিরাপত্তা ও গণতন্ত্র রক্ষায় বিলটি সবচেয়ে কার্যকর পদক্ষেপগুলোর একটি।’

৯৫ বিলিয়ন ডলারের মার্কিন সহায়তা প্যাকেজ থেকে ইউক্রেন পাচ্ছে ৬১ বিলিয়ন ডলার। এছাড়া, ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে আমেরিকা। নতুন সহায়তায় আমেরিকা ও ব্রিটেনযকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট।

এদিকে, সহায়তা প্যাজেকের ২৬ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে ইসরায়েলের জন্য। গাজায় আগ্রাসন নিয়ে বিশ্বজুড়ে সমালোচনার মধ্যেই নতুন সহায়তার ঘোষণা এলো। যদিও, বরাদ্দকৃত অর্থের ৯১০ কোটি ডলার খরচ হবে গাজায় মানবিক সহায়তায়।

তাইওয়ানসহ এশিয়া-প্যাসিফিক অঞ্চলের মার্কিন মিত্ররা পাবে ৮১০ কোটি ডলার। দক্ষিণ চীন সাগরে চীনা আধিপত্য রুখতেই এমন পদক্ষেপ। সেইসাথে প্যাকেজে এমন একটি বিধান রাখা হয়েছে, যার মাধ্যমে টিকটকের ওপর নিষেধাজ্ঞা জারি করতে পারবে আমেরিকা।

শেয়ারনিউজ, ২৪ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে