ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪
Sharenews24

মার্কিন নাগরিকদের অবৈধ অভিবাসী স্বামী-স্ত্রীদের জন্য সুখবর

২০২৪ এপ্রিল ২৫ ১৩:১০:২৮
মার্কিন নাগরিকদের অবৈধ অভিবাসী স্বামী-স্ত্রীদের জন্য সুখবর

প্রবাস ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বিডেনের প্রশাসন যুক্তরাষ্ট্রে থাকা মার্কিন নাগরিকদের অবৈধ অভিবাসী স্বামী বা স্ত্রীদের কাজ করার অনুমতি দেওয়ার পরিকল্পনা করেছে। আগামী নভেম্বরের নির্বাচনকে সামনে রেখে ডেমোক্র্যাটরা এই পদক্ষেপ নিয়েছে।

হোয়াইট হাউসের সূত্রে মার্কিন গণমাধ্যমগুলো সোমবার (২২ এপ্রিল) জানিয়েছে, হোয়াইট হাউস আমেরিকান নাগরিকদের সঙ্গে বিবাহিত অবৈধ অভিবাসীদের অস্থায়ী আইনি মর্যাদা এবং কাজের অনুমতি দেওয়ার উপায় বিবেচনা করছে।

প্রতিবেদনে বলা হয়, ডেমোক্র্যাটিক আইন প্রণেতা এবং অ্যাডভোকেসি গ্রুপগুলি মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনকে চাপ দিচ্ছে যে অবৈধ সীমান্ত ক্রসিং কমানোর জন্য নির্বাহী পদক্ষেপগুলি বিবেচনা করার পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী মার্কিন নাগরিকদের অবৈধ অভিবাসী স্বামীদের কাজ করার অনুমতি দেওয়ার জন্য।

আসন্ন মার্কিন নির্বাচনে অভিবাসন ইস্যু একটি মূল ইস্যু হিসেবে উঠে এসেছে। কারণ গত নির্বাচনের আগে বিডেন অভিবাসন সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিলেও বাস্তবে রিপাবলিকানদের বিরোধিতার কারণে তিনি কিছুই করতে পারেননি।

তবে এবার নির্বাচনী প্রচারণায় ট্রাম্প বলেছেন, বিডেনের কম বিধিনিষেধমূলক নীতির কারণে আমেরিকায় অবৈধ অভিবাসন বেড়েছে। হোয়াইট হাউস সাম্প্রতিক মাসগুলিতে মার্কিন-মেক্সিকো সীমান্তে অভিবাসীদের থামাতে নির্বাহী পদক্ষেপ বিবেচনা করেছে কিন্তু বাস্তবায়ন করেনি।

বাইডেন প্রশাসন মার্কিন নাগরিকদের স্ত্রীদের জন্য ‘প্যারোল ইন প্লেস’-এর সম্ভাব্য ব্যবহারও পরীক্ষা করেছে বলে একটি সূত্র জানিয়েছে। কেউ কেউ এ বিষয়টি নিয়ে আলোচনার অনুরোধ জানিয়েছেন।

অনেকেই বলেছেন, অস্থায়ী আইনি মর্যাদা ওয়ার্ক পারমিটের অ্যাক্সেস এবং নাগরিকত্বের সম্ভাব্য পথ প্রদান করবে। তবে কোন পদক্ষেপই আসন্ন বা চূড়ান্ত নয় বলে জানিয়েছে সূত্রটি।

হোয়াইট হাউসের একজন মুখপাত্র বলেছেন যে, প্রশাসন সম্ভাব্য নীতির বিকল্পগুলো ক্রমাগত মূল্যায়ন করছে, তবে নির্দিষ্ট পদক্ষেপের বিষয়ে আলোচনা নিশ্চিত করতে অস্বীকার করেছে।

মুখপাত্র আরো বলেন, যারা প্যারোল ইন প্লেস পাওয়ার যোগ্য তারা এটি দ্রুত পাবেন। বাইডেন প্রশাসন একটি অভিবাসন ব্যবস্থা গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ যা ন্যায্য এবং আরো মানবিক।

অভিবাসন অ্যাডভোকেসি সংস্থাগুলির তথ্য অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে আনুমানিক ১১ লাখ অবৈধ অভিবাসীরা মার্কিন নাগরিকদের সাথে বিবাহিত। ৮৬ জন গণতান্ত্রিক আইন প্রণেতারা গত বছর রাষ্ট্রপতি বিডেন এবং হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাসকে একটি চিঠি পাঠিয়েছিলেন, তাদের মার্কিন নাগরিকদের স্ত্রীদের রক্ষা করার এবং বিদেশে বসবাসরত মার্কিন নাগরিকদের স্বামীদের বা স্ত্রীদের জন্য একটি পারিবারিক পুনর্মিলন প্রক্রিয়া তৈরি করার আহ্বান জানিয়েছিলেন।

ইমিগ্রেশন অ্যাডভোকেসি সংস্থার তথ্য অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রে আনুমানিক ১১ লাখ অবৈধ অভিবাসী মার্কিন নাগরিকে বিয়ে করেছেন। ৮৬ জন ডেমোক্র্যাট আইনপ্রণেতা গত বছর প্রেসিডেন্ট বাইডেন এবং হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মেয়রকাসের কাছে একটি চিঠি পাঠিয়েছিল, যাতে তারা মার্কিন নাগরিকদের স্ত্রীদের রক্ষা করতে এবং বিদেশে বসবাসকারীদের মার্কিন নাগরিকদের স্ত্রীদের জন্য একটি পারিবারিক পুনর্মিলন প্রক্রিয়া তৈরি করার আহ্বান জানিয়েছিল।

শেয়ারনিউজ, ২৫ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে