ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪
Sharenews24

ফার্মা খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৮ কোম্পানির

২০২৪ এপ্রিল ২৫ ১৮:২৬:৫৭
ফার্মা খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৮ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ফার্মা খাতের ৩৩টি কোম্পানির মধ্যে ২৯টি কোম্পানি তাদের শেয়ার ধারণের হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। এতে দেখা যায়, কোম্পানিগুলোর মধ্যে ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৮টি কোম্পানির। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৯টির, অপরিবর্তিত রয়েছে ২টির এবং ৪টি হালনাগাদ তথ্য প্রকাশ করেনি। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বিনিয়োগ বৃদ্ধি পাওয়া ৮টি কোম্পানি হলো- এমবি ফার্মা, বেক্সিমকো ফার্মা, ইবনে সিনা ফার্মা, জেএমআই হসপিটাল, ম্যারিকো বাংলাদেশ, রেনাটা, স্কয়ার ফার্মা এবং ওয়াটা কেমিক্যালস লিমিটেড।

এমবি ফার্মা

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৫২ শতাংশ, যা মার্চ মাসে ০.৬১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.১৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.২৩ শতাংশ থেকে ০.৬১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৬২ শতাংশে।

বেক্সিমকো ফার্মা

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.১২ শতাংশ, যা মার্চ মাসে ০.৩৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.৪৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৭.২৩ শতাংশ থেকে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.২৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২৮.৫২ শতাংশ থেকে ০.৪১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৮.১১ শতাংশে।

ইবনে সিনা ফার্মা

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.১৯ শতাংশ, যা মার্চ মাসে ০.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.৪৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.১৪ শতাংশ থেকে ০.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩০.৯০ শতাংশে।

জেএমআই হসপিটাল

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৮.৫৭ শতাংশ, যা মার্চ মাসে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৮.৬৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.১৩ শতাংশ থেকে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.০৭ শতাংশে।

ম্যারিকো বাংলাদেশ

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৬৪ শতাংশ, যা মার্চ মাসে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬.৬৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১.৪৭ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৪৩ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ অপরিবর্তিত ছিল ১.৮৯ শতাংশ।

রেনাটা

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৭৪ শতাংশ, যা মার্চ মাসে ০.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.৯১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬.৩৮ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬.৩৯ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২২.৫৯ শতাংশ থেকে ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৪১ শতাংশে।

স্কয়ার ফার্মা

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ৩৫.০১ শতাংশ, যা মার্চ মাসে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.১৪ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৫.২১ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫.২২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৮১ শতাংশ থেকে ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৬৯ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১৩.৯৭ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৯৫ শতাংশে।

ওয়াটা কেমিক্যালস

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.৪০ শতাংশ, যা মার্চ মাসে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৫০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.১৯ শতাংশ থেকে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.০৯ শতাংশে।

শেয়ারনিউজ,২৫ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে