ঢাকা, রবিবার, ১৬ জুন ২০২৪
Sharenews24

পতনের তান্ডবে শেয়ারবাজার লন্ডভন্ড

২০২৪ মে ২৩ ১৫:১৭:২৩
পতনের তান্ডবে শেয়ারবাজার লন্ডভন্ড

নিজস্ব প্রতিবেদক : আগের সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার থেকে শেয়ারবাজারে চলছে টানা পতন। আগের সপ্তাহের শেষ চার কর্মদিবসই শেয়ারবাজারে পতনের তান্ডব দেখা গেছে। এই চার কর্মদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমেছে ১৭৯ পয়েন্ট।

চলতি সপ্তাহে পতনের তান্ডব আরও বেড়েছে। এই সপ্তাহে চার কর্মদিবস লেনদেন হয়েছে। এই চার কর্মদিবসই পতনের মাতম দেখা গেছে। এই সময়ে ডিএসইর সূচক খোয়া গেছে ২০৫ পয়েন্ট। অর্থাৎ দুই সপ্তাহের পতনের তান্ডবে ডিএসইর সূচক উধাও হয়ে গেছে ৩৮৪ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা এখন আর বাজার নিয়ে কোনো কথা বলতে চান না। কারণ বাজার এখন কোনো নিয়মের মধ্যে নেই। বাজারে এখন কোনো নিয়ম কাজ করছে না। বাজার ওঠার অনেক কারণ থাকলেও তার কাজে আসছে না।

এদিকে, বাজারের পতনের তান্ডবে বিনিয়োগকারীরা ক্ষতবিক্ষত। তারা এখন আর কেউই স্বাভাবিক অবস্থায় নেই। সবাই আক্ষেপ করে বলছেন, কেন শেয়ারবাজারে বিনিয়োগ করলাম। কেন আগেই লোকসান মেনে শেয়ারবাজার ত্যাগ করলাম না।

তারপরও কথা থাকে। সবকিছুরই যেমন শুরু আছে, তেমনি শেষও আছে। শেয়ারবাজারেও পতন চলছে, পতনে স্বাভাবিকতা নষ্ট চুরমার হয়ে হয়ে গেছে। কিন্তু পতনের এই তান্ডবও থামবে। এরই শেষ থাকতে হবে। তারপর শেয়ারবাজার আবারও ঘুরে দাঁড়াবে। ঘুরে দাঁড়ানোর পালা হয়তো আগামী সপ্তাহের শুরু থেকেই দেখা যেতে পারে।

বৃহস্পতিবারের বাজার পর্যালোচনা

আজ সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (২৩ মে) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৫৮.৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩১২ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১৫.০২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৫৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২.২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯০৭ পয়েন্টে।

আজ ডিএসইতে ৫০৫ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৫৯১ কোটি ৬২ লাখ টাকার।

আজ ডিএসইতে ৩৯৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪১ টির, কমেছে ৩১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএই) আজ লেনদেন হয়েছে ৬৯ কোটি ০১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ৭ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিন সিএসইতে ২২১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি প্রতিষ্ঠানের।

আগের দিন লেনদেন হয়েছিল ২৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এরমধ্যে দাম বেড়েছিল ৭২টির, কমেছিল ১৪১টির এবং অপরিবর্তিত ছিল ২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

শেয়ারনিউজ, ২৩ মে ২০২৪ থেকে

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে