ঢাকা, শনিবার, ১৫ জুন ২০২৪
Sharenews24

যে স্বার্থে বাংলাদেশকে গুরুত্ব দিচ্ছে অস্ট্রেলিয়া

২০২৪ মে ২৩ ১২:১৯:৪২
যে স্বার্থে বাংলাদেশকে গুরুত্ব দিচ্ছে অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদক : অস্ট্রেলিয়া প্রশান্ত মহাসাগরের একটি বৃহৎ দ্বীপরাষ্ট্র। অস্ট্রেলিয়া চায় বাংলাদেশ ভারত মহাসাগর অঞ্চলে তাদের অবস্থান শক্তিশালী হোক। বিশেষজ্ঞরা মনে করেন, সমুদ্র নিরাপত্তায় সহযোগিতার প্রস্তাব সেই বার্তাই দেয়। অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর এই সফর দুই দেশের সম্পর্কের নতুন অধ্যায়ের সূচনা করেছে।

শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগরীয় অঞ্চলের লক্ষ্য নিয়েই ২ দিনের সফরে ঢাকায় আসেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং।

তিনি গুরুত্ব দেন সমুদ্র নিরাপত্তা ও ইন্দো-প্যাসিফিক ইস্যুতে। ভারত মহাসাগর অঞ্চলে নিরাপত্তায় এক সাথে কাজ করার প্রস্তাব দেন।

সাবেক কূটনীতিকরা বলছেন, অর্থনৈতিক উন্নয়ন ও ভারত মহাসাগর অঞ্চলে কৌশলগত অবস্থানের কারণে বাংলাদেশের গুরুত্ব বেড়েছে। তাই ঢাকার সঙ্গে বহুমাত্রিক সম্পর্ক চায় ক্যানবেরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক নিলয় রঞ্জন বিশ্বাস বলেন, ‘এখানে একটা কমন এবং গ্রুপ ইন্টারেস্ট রাখার চেষ্টা করি। ইন্দো-প্যাসিফিকে যে চারটি প্রণেতা রাষ্ট্র হিসেবে আমরা মনে করি, তার মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম। সে ক্ষেত্রে অবশ্যই অস্ট্রেলিয়ার তো একটি স্বার্থ রয়েছেই এবং চাইবে এইখানে একটা কলাবরেশন মেইনটেইন করা, বাংলাদেশকে আরও কীভাবে সহযোগিতা করা যেতে পারে। এ ছাড়া ভূমিকা রাখার জন্য বাংলাদেশকে আরও কীভাবে সেনসোটাইজ করা সম্ভব সেগুলো তারা করবে।’

বিশেষজ্ঞরা বলছেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বাণিজ্য বাড়াতে গুরুত্বপূর্ণ স্থান ভারত মহাসাগর অঞ্চল। যেহেতু বঙ্গোপসাগরের উপকূলবর্তী দেশ বাংলাদেশ। তাই শক্তিধর দেশগুলো ঢাকাকেই পাশে চাইছে।

সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ বলেন, ‘ইন্দো-প্যাসিফিক প্রসঙ্গে বাংলাদেশ যে জিনিসটা এনেছে সেটা হচ্ছে ইনক্লুসিভনেস। অন্তর্ভুক্তিমূলক সহায়তার কথা বাংলাদেশ বারবার বলেছে এবং সবার যাতে মঙ্গল হয় সেরকম একটা সহযোগিতার কথা, যেটা অরিজিনাল যে ইন্দো-প্যাসিফিক কৌশল আছে সেটার মধ্যে সেই লক্ষণটা নেই।’

এক্ষেত্রে বাংলাদেশকে দর কষাকষি করে বাড়তি সুযোগ আদায়ের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

শেয়ারনিউজ, ২৩ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে