ঢাকা, রবিবার, ১৬ জুন ২০২৪
Sharenews24

যুক্তরাজ্যে হঠাৎ আগাম নির্বাচনের ঘোষণা

২০২৪ মে ২৩ ০৬:৪৬:৫১
যুক্তরাজ্যে হঠাৎ আগাম নির্বাচনের ঘোষণা

আন্তজার্তিক ডেস্ক : পার্লামেন্ট ভেঙে দিয়ে যুক্তরাজ্যে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

যদিও দেশে ২০২৫ সালের জানুয়ারিতে সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে, তবে সুনাক এই বছরের ৪ জুলাই নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন।

স্থানীয় সময় বুধবার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিট থেকে এই ঘোষণা আসে।

বিবিসি জানিয়েছে, নির্বাচনের তারিখ ঘোষণার আগে প্রধানমন্ত্রী ঋষি সুনাক মন্ত্রীদের এই বিষয়ে অবহিত করেছেন। তাদের সঙ্গে আলোচনা করে আগামী সপ্তাহে সংসদ ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

মন্ত্রীদের সাথে সাক্ষাতের আগে তিনি রাজা তৃতীয় চার্লসের সাথে দেখা করেছিলেন। সেখানে তিনি সংসদ ভেঙে দিয়ে নতুন নির্বাচন আয়োজনের জন্য রাজার অনুমতি চান। রাজা চার্লস অনুমতি দেওয়ার পরে, তিনি এটি প্রকাশ্যে ঘোষণা করেন।

ঋষি সুনাকের দল কনজারভেটিভ পার্টি গত ১৪ বছর ধরে ক্ষমতায় রয়েছে। কিন্তু এই মুহূর্তে তাদের জনসমর্থন একেবারে নিচের দিকে। আগামী ৪ জুলাইয়ের নির্বাচনের মধ্য দিয়ে লেবার পার্টি ব্রিটেনে ফিরবে বলে মনে করা হচ্ছে।

আগাম নির্বাচনের ঘোষণা দেওয়ার সময়ে সুনাক তার সরকারের বিভিন্ন অর্জন তুলে ধরেন। তিনি ভোটারদের আশ্বস্তও করেন যে, প্রধানমন্ত্রী নির্বাচিত হলে তিনি ব্রিটেনের উন্নয়নে কাজ করবেন।

এদিকে নতুন নির্বাচনের মাধ্যমে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে লেবার পার্টির নেতা কেয়ার স্টারমারের।

শেয়ারনিউজ, ২৩ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে